Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

এমআরপি পাঁচ বছরেই ই-পাসপোর্টে রূপান্তর

সংসদে প্রশ্নোত্তরপর্বে স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সকল এমআরপিসমূহকে আগামী পাঁচ বছরের মধ্যে পর্যায়ক্রমে ই-পাসপোর্টে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জমান খান কামাল। তিনি জানান, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং ই-পাসপোর্ট আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভ্রমণ দলিল। বাংলাদেশ বিশ্বে ১১৯তম এবং দক্ষিণ এশিয়ায় প্রথম দেশ হিসেবে ঝুঁকিমুক্ত নিরাপদ ই-পাসপোর্ট প্রবর্তন করেছে। গতকাল জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে এ কথা জানান তিনি।

বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র মন্ত্রী জানান, এমআরপি এবং ই-পাসপোর্ট যুগপৎভাবে চলমান থাকবে। অগ্রাধিকার ভিত্তিতে ঢাকার তিনটি অফিস, ঢাকাস্থ বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, উত্তরার আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং যাত্রাবাড়ীর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট চালু করা হয়েছে। ক্রমান্বয়ে ১৮ মাসের মধ্যে সকল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসসমূহে ই-পাসপোর্ট চালু করা হবে।

সরকারি দলের দিদারুল আলমের প্রশ্নের লিখিত জবাবে স্বরাষ্ট্র মন্ত্রী জানান, বর্তমানে সারাদেশের কারাগারে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণেরও বেশি বন্দী রয়েছে। বর্তমানে কারাগারের বন্দী ধারণক্ষমতা ৪০ হাজার ৯৪৪ জন। কারাবন্দির সংখ্যা ৮৮ হাজার ৮৪ জন। কারাগারের ধারণক্ষমতা বৃদ্ধি করার জন্য সরকার নব-নির্মিত ৫টি কারাগারকে কারাগার-১ এবং পুরাতন কারাগারকে কারাগার-২ হিসাবে ঘোষণা দিয়েছে। এছাড়াও নতুন কারাগার নির্মাণ এবং পুরাতন কারাগার সম্প্রসারণ/নতুন ভবন তৈরি করেও বন্দি ধারণ ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে।

আওয়ামী লীগের সদস্য মোছাঃ শামীমা আক্তার খানমের প্রশ্নের জবাবে মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, জঙ্গীবাদ একটি বৈশ্বিক সমস্যা, বাংলাদেশও এর বাইরে নয়। সময়ের সঙ্গে সঙ্গে জঙ্গীবাদের ধরণ ও কৌশল প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। জঙ্গী গোষ্ঠী বিভিন্ন সময়ে মাথাচাড়া দিয়ে নাশকতা ঘটানোর চেষ্টা করলেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সময়োপযোগী কার্যকরী পদক্ষেপের মাধ্যমে বড় ধরণের নাশকতা ছাড়াই তা প্রতিহত করতে সক্ষম হয়েছে।

সরকার দলীয় সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ভয়ঙ্কর ইয়াবার থাবা সর্বাত্মক প্রতিরোধে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মিয়ানমারের ইয়াবা পাচারকারীরা বাংলাদেশকে একটি রুট হিসেবে ব্যবহার করে আসছে। আগামী ১৩ মার্চ মিয়ানমারের কাছে চতুর্থ বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সে বৈঠকে ভয়ঙ্কর ইয়াবার থাবা থেকে রক্ষা পেতে ফলপ্রসূ আলোচনা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করছি।

সরকার দলীয় অপর সংসদ সদস্য মামুনুর রশিদ কিরনের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নকল্পে এবং কেউ-ই যাতে সন্ত্রাস ও চাঁদাবাজী করে আইন-শৃঙ্খলার অবনতি ঘটাতে না পারে সে লক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে।



 

Show all comments
  • Ranel Rema ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪২ এএম says : 0
    রূপান্তর করে কি লাভ, দেশের মানুষ পাসপোর্ট পায় না, আজ দেখলাম প্রথম আলো পত্রিকায় ৪২ হাজার রুহিংগা এক সৌদিতেই গেছে যারা কিনা বাংলাদেশী পাসপোর্ট ধারী, না জানি আরো কত রুহিংগা অন্যান্য দেশে গেছে, আমাদের দেশে সবই সম্ভব।
    Total Reply(0) Reply
  • SI Emran ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪২ এএম says : 0
    পাসপোর্ট করে ২মাসের উপরে চলে যাচ্ছে এখন পাওয়া যাচ্ছে না,
    Total Reply(0) Reply
  • Juyel Rana ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪২ এএম says : 0
    রেনুর জন্য পাস পোট দিলাম ১ মাসের মধ্যে দিবে কিন্তু ৩ মাস ১৫ দিন হয়ে গেল এখন পাইলাম না।আবার ই - পাস পোট ...
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল রাসেল চৌধুরী ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৩ এএম says : 0
    কই পাইলাম না তো
    Total Reply(0) Reply
  • Shayham Khan ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৪ এএম says : 0
    I have already applied and really it’s was very smooth process. Can apply through online also have specify time schedule for minimising waiting time. Appreciated!
    Total Reply(0) Reply
  • Agr Kabir ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৪ এএম says : 0
    Thanks to Honourable PM to develop this e-passport for this country
    Total Reply(0) Reply
  • Nil Ratan Dasgupta ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৪ এএম says : 0
    E- passport one of the Best addition with the continuous development of Bangladesh
    Total Reply(0) Reply
  • Rubayet Hassan ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৪৫ এএম says : 0
    Thanks to Honourable Prime Minister.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন