Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেলী সেতু ধসে ছারছিনা-বানরীপাড়া-নেসারাবাদের সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ১১:২৫ এএম

ধারন ক্ষমতার দ্বিগুন পাথর বোঝাই ট্রাক নিয়ে বেলী সেতু ধ্বশে পড়ায় বরিশাল সহ সারা দেশের সাথে ছারছিনাÑনেসারাবাদ ও বানরিপাড়া উপজেলার সড়ক যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার প্রত্যুষে জয়পুরহাট থেকে প্রায় ৩৫টন করে পাথর বোঝাই দুটি ট্রাক বানরীপাড়া যাবার সময় বরিশালÑনেসারাবাদ সড়কের মাধবপাশা বাজার সংলগ্ন বেলী সেতু অতিক্রমকালে এ দূর্ঘটনা ঘটে। প্রথম ট্রাকটির পেছনেই দ্বিতীয় ট্রাকটি ছিল। প্রথম ট্রাকটি নির্বিঘেœ সেতটিু অতিক্রম করার পরে পেছনের ট্রাকটিও বেলী সেতুটির দুই-তৃতীয়াংশ এলাকা অতিক্রমকালে তা ধ্বশে পরে। এসময় দূর্ঘটনা কবলিত ট্রাকটির চালক ও সহকারী দ্রুত দরজা খুলে বের হয়ে পালিয়ে যায়। দীর্ঘদিনের পুরনো ঐ বেলী সেতুটির সর্বোচ্চ ধারন ক্ষমতা ১৫ টনের বেশী নয় বলে জানা গেছে।
খবর পেয়ে বরিশাল সড়ক বিভাগ ও দমকল বাহিনীর উদ্ধারকারী দল দ্রুত দূর্ঘটনাস্থলে পৌছে উদ্ধার কাজ শুরু করে। সড়ক ও জনপথ অধিদপ্তরের বরিশাল ফেরি বিভাগ থেকে মোবাইল ক্রেন সহ আরো একটি ক্রেনের সাহায্যে ইতোমধ্যে ট্রাকটি উদ্ধার করা হয়েছে। তবে ক্ষতিগ্রস্থ বেলী সেতুটির মেরামত সম্ভব নয় বলে জানিয়ে বরিশাল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, দ্রুত ক্ষতিগ্রস্ত বেলী সেতুটি খুলে সেখানে বিকল্প সেতু সংযোজন করা হবে।
প্রায় দেড়শ ফুট দৈর্ঘের সিঙ্গেল লেন-এর ঐ বেলী সেতুটির স্থলে বাকেরগঞ্জ থেকে অপর একটি সেতু খুলে এনে সড়ক যোগাযোগ পূণর্বহাল করেত অন্তত এক সপ্তাহ সময় লাগতে পারে বলে মনে করছেন ওয়াকিবাহল মহল। তবে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ খান জানিয়েছেন, যত দ্রুততম সময়ের মধ্যে সম্ভব বিকল্প সেতুটি সংযোজন করে আমরা সড়ক যোগাযোগ পূণর্বহাল করতে কাজ করছি।
এদিকে এ দূর্ঘটনার ফলে বানরীপাড়া ও নেসারাবাদ সহ সন্নিহিত এলাকায় বেশ কিছু যানবাহন আটক পড়েছে। চলমান এসএসসি পরিক্ষার্থীদের কেন্দ্রে পৌছে দিতে স্থানীয় ইউপি চেয়ারম্যন খেয়া পারাপারের ব্যবস্থা করেছেন। সড়ক যোগাযোগ বন্ধ থাকায় ঐ দুটি উপজেলার ব্যাংকগুলোতে রেমিটেন্স কার্যক্রমও ব্যাহত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ