Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ন্যাটোতে ফিনল্যান্ডের যোগ দেয়া নিয়ে পুতিনের হুঁশিয়ারি

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেয়া নিয়ে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেন, আগামী দিনে যদি ফিনল্যান্ড মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেয়, তাহলে সংশ্লিষ্ট দেশের সীমান্তের কাছে রাশিয়া সেনা পাঠাতে বাধ্য হবে। ফলে এখন ফিনল্যান্ডকে সিদ্ধান্ত নিতে হবে, তারা ন্যাটো জোটে যোগ দেবে কিনা! ফিনল্যান্ড সফরে গিয়ে প্রেসিডেন্ট পুতিন গত শুক্রবার যৌথ সংবাদ সম্মেলনে বলেন, আপনারা কি মনে করেন, ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগ দিলে মস্কো এখনকার মতো একইভাবে কাজ করবে? তিনি আরো বলেন, রুশ সীমান্তে সেনা মোতায়েন সত্ত্বেও আমরা ন্যাটোর সঙ্গে আলোচনা চালাব।
সংবাদ সম্মেলনে পুতিনের সঙ্গে ছিলেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সলি নিসিস্তো। এই সংবাদ সম্মেলনেই পুতিন স্পষ্টভাবে বলেন, আমরা ফিনল্যান্ডের সীমান্ত থেকে ১৫০০ কিলোমিটার দূরে সেনা সরিয়ে নিয়েছি। কিন্তু ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে রুশ সেনারা কি সেখানে থাকবে বলে মনে করেন? এর আগে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, রাশিয়ার উত্তর সীমান্তের দেশ এবং ফিনল্যান্ডের প্রতিবেশী সুইডেন যদি ন্যাটোতে যোগ দেয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে মস্কো প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তার মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই এবার ফিনল্যান্ডের সীমান্তে সেনা পাঠানোর হুঁশিয়ারি দিলেন পুতিন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাটোতে ফিনল্যান্ডের যোগ দেয়া নিয়ে পুতিনের হুঁশিয়ারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ