Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৩ পিএম

আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।গতকাল সোমবার সরকারিভাবে এ কথা ঘোষণা করেছে হোয়াইট হাউস।
প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটি হতে যাচ্ছে তার প্রথম ভারত সফর। সোমবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। সফরে ট্রাম্পের সফরসঙ্গী থাকবেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।
বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি সফরকালে ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও ভারত ও যুক্তরাষ্ট্রে মধ্যে নতুন করে বাণিজ্য চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে।
সফরকালে ট্রাম্প মোদির জন্মস্থান গুজরাট সফর করতে পারেন বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। এই প্রদেশে জন্ম হয়েছিল মহাত্মা গান্ধীরও। তবে ট্রাম্পের ভারত সফরের মূল উদ্দেশ্য বাণিজ্য চুক্তি হলেও দু’দেশের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে সন্ত্রাসবাদ রোধে একসঙ্গে পদক্ষেপ নেওয়াসহ আরও নানা বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।
ডোনাল্ড ট্রাম্প এবারের সফরে তাজমহলে যাবেন কি না, সে বিষয়ে কোনও উল্লেখ করেনি হোয়াইট হাউস। তবে অহমদাবাদে যাওয়ার কথা জানানো হয়েছে। সেখানে ট্রাম্প-মোদী মিলে মোতেরা স্টেডিয়ামের উদ্বোধন করবেন। সেই কারণে ১,১০,০০০ আসনবিশিষ্ট বিশ্বের বৃহত্তম ক্রীড়াঙ্গন তৈরির কাজ তড়িঘড়ি শেষ করার কাজ চলছে বলে জানা গিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ