Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

পাঁচ কার্যদিবস পর পুঁজিবাজারে উত্থান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৮ পিএম

টানা পাঁচ কার্যদিবস দরপতনের পর দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হলো। সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সূচকের পাশাপাশি লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তারল্য সংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক বিশেষ তহবিল গঠনের সিদ্ধান্ত নেয়ার খবরে পুঁজিবাজারে বড় ধরনের উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।
এ দিন পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ টি ব্যাংকের মধ্যে দাম বেড়েছে ২৯টির। ব্যাংক খাতের সব শেয়ারের দাম বাড়ার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান, বিমা এবং ওষুধ ও রসায়ন খাতসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম বেড়েছে। আর তাতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট বেড়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই ৩০ সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট এবং ডিএসইস সূচক ১৩ পয়েন্ট বেড়েছে।
এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯৬টির, কমেছে ৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের। তাতে টাকার অঙ্কে ৫০৫ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার টাকা লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার।
দশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৫১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩০ কোটি ৩৩ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১৭ কোটি ২৭ লাখ ৪৮ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০২টির, কমেছে ২৮টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম।
উল্লেখ্য, ১০ ফেব্রুয়ারি সোমবার পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশে বিশেষ ব্যবস্থায় তহবিল সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সিদ্ধান্ত অনুসারে প্রতিটি তফসিলি ব্যাংক সর্বোচ্চ ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। একাধিক প্রক্রিয়ায় সেই টাকা বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার

২৫ ফেব্রুয়ারি, ২০২০
১৩ ফেব্রুয়ারি, ২০২০
৪ ফেব্রুয়ারি, ২০২০
২৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন