Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

হরতাল-ধর্মঘটে সেবা দেবে বিআরটিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

হরতাল, পরিবহন ধর্মঘট, জরুরি অবস্থা, প্রাকৃতিক দুর্যোগ, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজন, বিশ্ব ইজতেমা, মুক্তিযোদ্ধা সমাবেশসহ বিশেষ পরিস্থিতিতে বিশেষ সেবা দেবে বিআরটিসি (বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন)। গতকাল মঙ্গলবার বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিল-২০২০ সংসদে পাস হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

পাস হওয়া বিলে বিআরটিসির মূলধন ১৬৭ গুণ বাড়ানোর প্রস্তাব করা হয়। আগে সরকারি সংস্থাটির অনুমোদিত মূলধন ছিল ৬ কোটি টাকা। পাস হওয়া বিলে তা এক হাজার কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। বলা হয়েছে, অনুমোদিত ম‚লধন ১০ টাকা অভিহিত মূল্যের ১০০ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে। পরিশোধিত মূলধনের শেয়ারের মধ্যে কমপক্ষে ৫১ শতাংশ সরকারের মালিকানাধীন থাকবে। বাকি ৪৯ শতাংশ জনগণের কাছে বিক্রির জন্য নির্ধারণের বিধান রাখা রয়েছে। পাস হওয়া বিল অনুসারে, বিআরটিসি দেশের যে কোনও রুটে এবং আন্তঃরাষ্ট্রীয় ও আঞ্চলিক যাত্রী ও পণ্য পরিবহন সেবা দিতে পারবে।
বিলে পরিচালনা পর্ষদের সদস্য ১১ থেকে বাড়িয়ে ২৩ জন করা হয়েছে। বিলে সরকারের অনুমোদন নিয়ে দেশের যে কোনও স্থানে এবং বিদেশে বিআরটিসির অফিস, ইউনিট, প্রশিক্ষণ কেন্দ্র, মেরামত কারখানা বা ডিপো স্থাপন করার বিধান রাখা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ