Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

বাস্তবায়িত হচ্ছে ৩ হাজার ৮০০ কোটি টাকার প্রকল্প

জলবায়ু ঝুঁকি মোকাবেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় ক্ষতিগ্রস্ত এলাকায় ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। ২০০৯-১০ অর্থবছর থেকে এ পর্যন্ত ৭২০ প্রকল্প বাস্তবায়নে ৩ হাজার ৮০০ কোটি টাকা। বরাদ্দ দেয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি।

গতকাল মঙ্গলবার রাজধানীর মহাখালী বিসিসিটির নিজস্ব কার্যালয়ে আয়োজিত এক কর্মশালায় বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এ তথ্য জানান। সচিব বলেন, জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমাত্রা-১৩সহ সংশ্লিষ্ট লক্ষ্যমাত্রা অর্জন এবং জলবায়ু ঝুকি মোকাবিলায় ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে বিসিসিটি। ভবিষ্যতে জলবায়ু সহনশীল আরো কর্মপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। এই অর্থ বরাদ্দ দেয়া হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট (বিসিসিটি) এর মাধ্যমে। একই সাথে এসব প্রকল্প প্রকৃত জলবায়ু ক্ষতিগ্রস্ত মানুষ যাতে উপকৃত হয় সে দিকে লক্ষ্য রেখে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নকে অগ্রাধিকার দিচ্ছে বিসিসিটি কর্তৃপক্ষ। বিসিসিটির ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আহমদ বলেন, জলবায়ু পরিবর্তন প্রভাব মোকাবেলায় বিসিসিটি প্রকল্প গুলো বাস্তবায়ন করছে। জলাবায়ু পরিবর্তন ট্রাস্ট কর্তৃক কর্ম পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়ন শীর্ষক কর্মশালায় বিসিসিটির ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আহ্মদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুল হক চৌধুরী, আহ্মদ শামীম আল রাজি প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু

২১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন