Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনাভাইরাস; মৃতের সংখ্যা বেড়ে ১১১৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১১:০৪ এএম

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া মরণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত অন্তত ১১১৩ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৪ হাজার। নতুন করে যে ৯৪ জনের মৃত্যু হয়েছে, তাদের বেশির ভাগই হুবেই প্রদেশে। খবর নিউইয়র্ক টাইমসের।

এদিকে জাপানের স্বাস্থ্য মন্ত্রণলায় বুধবার জানিয়েছে, প্রমোদতরীতে আটকে পড়া ব্যক্তিদের মধ্যে আরও অন্তত ৩৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এর ফলে প্রমোদতরীতে থাকা ৩ হাজার ৬০০-র বেশি আরোহীর মধ্যে ১৭৪ জন করোনায় আক্রান্ত হলেন। এছাড়া ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে থাকা ওই প্রমোদতরীতে থাকা যাত্রীদের সার্ভে করতে গিয়ে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মী আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে নতুন করোনাভাইরাসের আনুষ্ঠানিক নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন থেকে করোনাভাইরাসকে ‘কোভিড ১৯’ নামে ডাকা হবে। যার পুরো অর্থ হলো করোনাভাইরাস ডিজিস ১৯।

মঙ্গলবার ভাইরাসটির নতুন নামকরণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহাপরিচালক টেডরস আধানম গোবিয়াসেস বলেন, নতুন এই নাম কোনও ব্যক্তি, স্থান বা প্রাণীর সঙ্গে সম্পর্কযুক্ত নয়। এই ভাইরাস নিয়ে কোনও ধরনের স্টিগমা এড়ানোই ছিল আমাদের লক্ষ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন