Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বাংলাদেশ-সউদী আরব যৌথ কমিশনের বৈঠক

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৯ পিএম

টেকসই উন্নয়নের জন্য কার্যকরী অংশীদারিত্বের লক্ষ্য নিয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী ত্রয়োদশ বাংলাদেশ-সউদী আরব যৌথ কমিশনের বৈঠক।
আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগে শুরু হওয়া এই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ ও সউদী আরবের পক্ষে রয়েছেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রহমান গাসিম।

অনুষ্ঠানের শুরুতে মনোয়ার আহমেদ বলেন, বাংলাদেশ এখন বন্ধুত্বের চেয়ে বেশি কিছু আশা করে এবং উন্নয়ন অংশীদারদের কাছ থেকে আরও বেশি সহায়তা প্রত্যাশা করে। তিনি বলেন, বিভিন্ন অর্থনৈতিক খাতে আরও বেশি পরিমাণ বিনিয়োগ আশা করে বাংলাদেশ।

সউদী প্রতিনিধি দলের প্রধান মাহির আব্দুল রহমান গাসিম বলেন, আমাদের দলে ২১ মন্ত্রণালয়ের ২৯ জন প্রতিনিধি এসেছেন এবং বেসরকারি খাতের প্রতিনিধিরাও আছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সউদী আরব সফর এবং সউদী দুই মন্ত্রীর ঢাকা সফর, দুই দেশের সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলেছে উল্লেখ করে তিনি বলেন, সউদী বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ নিয়ে আলোচনা করবেন।

এবারের বৈঠকে সউদী আরবের আরামকো, এসিডব্লিউএ, বাওয়ানির মতো বড় কোম্পানির প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

দুই দিনব্যাপী বৈঠকে আলোচনার বিষয় হলো- অভিবাসন, অর্থনৈতিক সম্পর্ক, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুৎ ও জ্বালানি, ধর্ম, পর্যটন, তথ্য ও প্রযুক্তি, কৃষি, স্বাস্থ্য ইত্যাদি
আগামীকাল বৃহস্পতিবার বৈঠক শেষে দুই দেশ যৌথ কার্যবিবরণীতে স্বাক্ষর করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ