Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

সূর্যকে কাছ থেকে দেখতে উৎক্ষেপণ করা হলো প্রথম সৌর অরবিটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪১ পিএম

পৃথিবী থেকে সূর্যকে আরো কাছ থেকে দেখতে এই প্রথম সৌর অরবিটারের উৎক্ষেপণ করা হলো। এটি প্রথম মহাকাশ যান, যা সূর্যের ছবি তুলে পৃথিবীতে পাঠাবে। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও ইউরোপের সংস্থা ইএসএ’র যৌথ উদ্যোগে এটি সোমবার উৎক্ষেপণ করা হয়।

ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ারফোর্স স্টেশন থেকে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স অ্যাটলাস ভি রকেটে অরবিটারটির উৎক্ষেপণ করার পর জার্মানির ডারমস্টাডেটের ইউরোপীয় স্পেস অপারেশনস সেন্টারের মহাকাশ বিজ্ঞানীরা প্রথম সংকেত পান মহাকাশ যান থেকে। তারা জানিয়েছেন, সোলার অরবিটারের সৌর প্যানেলগুলো সফলভাবে প্রতিস্থাপিত হয়েছে।

নাসা বলেছে, যথাযথ তথ্য সংগ্রহ করতে এর সময় লাগবে তিন মাস। সূর্যের একেবারে কাছে পৌঁছাতে সময় লাগবে প্রায় দু বছর। প্রথমে সূর্যের কাছে ভেসে বেড়ানো কণা ও বায়ুমন্ডলের তথ্য সংগ্রহ করা হবে। এরপর ছবি তোলার কাজ করবে। সূর্যের আচরণের পরিবর্তনের জন্য পৃথিবী দায়ী কী এবং পৃথিবীর ওপর সূর্যের প্রভাব কেমন, তা বিস্তারিত জানতে এই প্রক্রিয়া।

এখন ওই মহাকাশ যান প্রথমে তার অ্যান্টেনা ও সৌর প্যানেলগুলো যথাযথভাবে স্থাপন করবে। এরপরই, তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। কক্ষপথে থেকে ছবি তুলবে মহাকাশ যান। বুধের কক্ষপথ থেকে সূর্য এবং পৃথিবীর মধ্যে সম্পর্ক করবে এই মহাকাশযান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ যান
আরও পড়ুন