Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি দখলের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : গাইবান্ধার একমাত্র কৃষিভিত্তিক ভারী শিল্প কারখানা রংপুর চিনিকলের মালিকানাধীন ইক্ষুর জমি অবৈধ দখলদারদের হাত থেকে রক্ষার দাবীতে রোববার চিনিকলের শ্রমিক-কর্মচারীরা ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত তারা চিনিকলের মিলগেটে বিক্ষোভ সমাবেশ করে। পরে তারা ট্রাকযোগে গাইবান্ধায় গিয়ে জেলা প্রশাসকের বাসভবন ঘেরাও করে প্রতিবাদ সমাবেশ করে এবং জেলা প্রশাসক মো. আব্দুস সামাদের হাতে একটি স্মারকলিপি প্রদান করেন।
সমাবেশে বক্তারা উল্লেখ করেন, বর্তমান সরকার যখন চিনিশিল্প রক্ষাকল্পে সমুদয় সম্পদের বহুমুখী ব্যবহারের মাধ্যমে রংপুর চিনিকলে বহুমূখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। ঠিক তখনই একটি চিহ্নিত ভুমিদস্যু মহল বিভিন্ন স্থান থেকে কিছু সাঁওতাল সম্প্রদায়ের লোকজনকে ভাড়া করে এনে তথাকথিত ভূমি উদ্ধার কমিটির ব্যানারে সেখানে বাড়িঘর নির্মাণ করে সরকারী সম্পত্তি দখলের পাঁয়তারা চালাচ্ছে। এছাড়া এলাকায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করে শান্তি শৃংখলা বিঘিœত করছে। এছাড়া বিগত সময়ে রংপুর চিনিকলের মালিকানাধীন সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি লীজ নিয়ে দখল করে খাওয়া এই গ্রæপটির হাত থেকে জমি ফেরৎ নেয়ার পর থেকেই তারা এ ষড়যন্ত্র শুরু করে। সম্প্রতি তারা চিনিকল কর্তৃপক্ষের নিজস্ব ব্যবস্থাপনায় রোপণ করা ক্ষেতের আখ কেটে ফেলে সেখানে ঘর নির্মাণ করে। এব্যাপারে স্থানীয় প্রশাসনকে বারবার অবহিত করার পরও রহস্যজনক কারণে তারা সরকারী সম্পদ রক্ষায় কোন ব্যবস্থাই গ্রহণ করেননি। বক্তারা আরও বলেন, অবিলম্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে সরকারী সম্পত্তি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষণা করা হবে।
মহিমাগঞ্জের রংপুর চিনিকল মিলগেটে এবং জেলা প্রশাসকের বাসভবনের সামনে অবরোধকালে বিক্ষোভ সমাবেশে শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মতিনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মহিমাগঞ্জ ইউপি চেয়ারম্যান মো. আব্দুল লতিফ প্রধান, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল আউয়াল, মহিমাগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুন্সী রেজওয়ানুর রহমান, সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম, আখ চাষী সমিতির সভাপতি জিন্নাত আলী প্রধান, শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সহ-সভাপতি আব্দুল ছালাম, সহ-সম্পাদক ফারুক হোসেন ফটু, তোফাজ্জল হোসেন প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি দখলের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ