Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ তীব্র যানজট ভোগান্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

কর্মচারি ছাঁটাই ও কারখানা বন্ধ রাখার প্রতিবাদে রাজধানীর তেজগাঁও এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। গতকাল সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত তারা নাবিস্কো মোড়ে এ কর্মসূচি পালন করে। এ সময় তেজগাঁওয়ের আশপাশ এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) আশ্বাসে সড়ক অবরোধ প্রত্যাহার করে তারা।

শ্রমিকদের অভিযোগ, সম্প্রতি কানিজ গার্মেন্টস লিমিটেডের মালিক পক্ষ ৮০ জন কর্মীকে ছাঁটাই করে। পরে এ ঘটনার প্রতিবাদ করায় গত তিন দিন থেকে কারখানার ভেতরে শ্রমিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এর প্রতিবাদে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে নাবিস্কো মোড়ে অবস্থান নেয় শ্রমিকরা। এক পর্যায়ে রাস্তার দু’পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে বিজিএমইএ নেতাদের আশ্বাসে সকাল ১১টায় অবরোধ প্রত্যাহার করা হয়।

এদিকে সড়ক অবরোধের ফলে মগবাজার থেকে তেজগাঁও এবং বনানীর কাকলী এলাকা পর্যন্ত তীব্র যানজট দেখা দেয়। এতে অফিসগামী লোকজন ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের হেটে হেটে গন্তব্যে
যেতে দেখা গেছে।

মগবাজারের বাসিন্দা মখলিছুর রহমান জানান, রাজধানীর মহাখালী এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে তিনি কর্মরত। প্রতিদিনের মত গতকাল সকালে মগবাজারের বাসা থেকে অফিসের উদ্দেশ্যে যাত্রা করেন। কিন্তু মগবাজার মোড়ে বাসে উঠে হাতিঝিল মোড়ে গিয়ে যানজটে আটকা পড়েন। পরে প্রায় এক ঘন্টা অপেক্ষা করে পায়ে হেটে গন্তেব্যে পৌঁছান।

একই অবস্থা উত্তরা ও বনানী থেকে গুলিস্তানগামী যাত্রীদেরও। আব্দুল করিম নামের এক যাত্রী জানান, তিনি উত্তরা থেকে গুলিস্তান যাচ্ছিলেন। কিন্তু বনানী এলাকায় এসে যানজটের মধ্যে পড়েন। এ সময় প্রায় দেড় ঘন্টা যানজটে থাকতে হয়।

জানতে চাইলে পুলিশের তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী কমিশনার মইনুল ইসলাম জানান, কানিজ গার্মেন্টস লিমিটেডের শ্রমিকরা বুধবার সকাল সাড়ে ৯টার দিকে নাবিস্কো মোড়ের দুইপাশে অবস্থান নিলে গুরুত্বপূর্ণ এই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের অবরোধের কারণে ব্যাপক যানজট সৃষ্টি হয়। পরে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার পর যান চলাচল স্বাভাবিক হয়।
গতকাল বিকেলে তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি মো. আলী হোসেন খান জানান, গতকাল সকাল সাড়ে ৯টায় শ্রমিকরা সড়ক অবরোধ করে। পরে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই বিজিএমইএ নেতাদের আশ্বাসে সকাল ১১টায় দিকে সড়ক অবরোধ প্রত্যাহার করে শ্রমিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ