Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পোশাক খাতে বিশাল অর্থনৈতিক ক্ষতির শঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ৫:০৬ পিএম

সময়মত কাঁচামাল না আসলে রফতানি আদেশ বাতিল হবে। ফলে বিশাল অর্থনৈতিক ক্ষতি হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। করোনাভাইরাসের কারণে এই খাতটিতে গভীর সমস্যা দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত চীনে উৎপাদিত কাঁচামালের উপর নির্ভরশীল। সম্প্রতি দেশটিতে সংক্রমক ব্যাধির কারণে এ শিল্পের কাঁচামাল আমদানিতে সমস্যা দেখা দিয়েছে। ফলে খাতটির ভবিষ্যৎ বাণিজ্য ক্ষেত্রে দেখা দিয়েছে জটিলতা।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) দুপরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘আমরা একটু দুশ্চিন্তার মধ্যে আছি। তারপরও সব দিকে লক্ষ্য রাখছি। করোনাভাইরাসের কী পরিমাণ চাপ আসতে পারে। সেটা নিয়ে একটা আলোচনা হচ্ছে। এর প্রভাব গার্মেন্টস সেক্টরে কী পরিমাণ সমস্যা হতে পারে তানিয়ে বিশেষ পর্যবেক্ষণ রয়েছে। পরিস্থিতি মোকাবেলায় বিকল্প বাজার খোজা হচ্ছে।’

তিনি বলেন, ‘রেডিমেড গার্মেন্টস সেক্টরের হঠাৎ করে সাপ্লাইটা কোথায় সোর্সিং করব? সেটাতো সময়ের ব্যাপার। আমরা লক্ষ্য রাখছি, আশা করছি অল্টারনেটিভ মার্কেট পেয়ে যাবো। যদিও এর জন্য সময় দরকার। কারণ, যে স্পেসিফিক কাঁচামাল আনতে হয় সেটা অন্য কোথাও পেতে হলেতো সময় দিতে হবে। বায়ারকে এক্সেপ্ট করতে হবে। এটা নিয়ে আমরা একটু দুশ্চিন্তার মধ্যে আছি বটে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ