Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

গলার ক্যান্সার থেকে বাচঁতে হলে

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

একজন লেখক ও কবির ১৯৯৫ সালের শেষে এবং ২০০৬ সালের শুরুতে দুইবার ক্যান্সার ধরা পড়ে। চারটি অস্রোপচরের ক্ষত নিয়ে আজও বেঁচে আছেন তিনি। মূলত তিনি গলার কান্সারে আক্রান্ত হয়েছিলেন। ক্যান্সার নিয়ে লড়াই করে করে তিনি আজও লিখে যাচ্ছেন। ক্যান্সার আক্রান্ত প্রখ্যাত লেখকের “ক্যান্সার নিয়ে বেচেঁ আছি” ২০১৩ সালে প্রকাশিত বইটি পড়ার সৌভাগ্য হয়েছিল। একজন মানুষ কতটুকু সচেতন ও দৃঢ়চেতা হলে ক্যান্সারকে পরাজিত করে আজও লিখে যাচ্ছেন তা শ্রদ্ধেয় এই লেখককে দেখলে বুঝা যায়। ক্যান্সরের চিকিৎসা করি বলে ক্যান্সার সম্পর্কে সচেতন করাও একটি সামাজিক কাজ বলে মনে করি। কেননা শুরুতে ক্যান্সার ধরা পড়লে এবং এর সঠিক চিকিৎসা করলে আপনিও ক্যানাসার থেকে মুক্ত হয়ে সুন্দর জীবন যাপন করতে পারবেন ।
গলার ক্যান্সার থেকে বাচঁতে হলে: ধূমপান সর্বদা ক্যান্সারের শীর্ষ কারণ। এছাড়া যারা তামাক, পান মসলা, অথবা মদ ও তামাক একই সঙ্গে সেবন করেন, তাঁদের গলায় ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি।
কিছু ক্ষেত্রে ক্যান্সার যতটা না মারাত্মক, তার চেয়ে বেশি আতঙ্কের। কোনো একদিন ছোট্ট কোনো রোগের উপসর্গ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে জানা যায় অগোচরে বেড়ে ওঠা দুঃসংবাদটির কথা। তখন আফসোস হয়, কেন কয়েকদিন আগে চিকিৎসকের শরণাপন্ন হইনি। তাই এই মুমূর্ষু সময়ে পৌঁছনোর আগে সবারই জানা প্রয়োজন, ক্যান্সারের ঝুঁকি কতটা, কী কী উপসর্গ দেখা দিলেই সতর্ক হয়ে উঠবেন আপনি।
গলায় অথবা মুখ, টনসিল, লালা গ্রন্থি, সাইনাস, নাক এবং ঘাড়ের লিম্ফ নোডে প্রথম ধাপে ক্যান্সার ধরা পড়লে তা থেকে মুক্তির পথ মিলতে পারে।
আমেরিকার ক্যান্সার চিকিৎসা কেন্দ্রের মতে, “এই রোগটি সাধারণত ল্যারিনক্স (ভয়েস বক্স) বা ফ্যারিনক্স (গলা) কে বিশেষভাবে আক্রমণ করে। ল্যারিনক্স, এসোফ্যাগাস, ফুসফুস বা গলায় ক্যান্সারে আক্রান্ত রোগীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চিকিৎসা শুরু হওয়ার পরে দেখা যায়, কিছু রোগীর ক্ষেত্রে ফুসফুস, মুখ, গলার পার্শ্ববর্তী অংশে ক্যান্সার ছড়িয়ে পড়েছে।
গলায় ক্যান্সারের সংক্রমণ নির্দিষ্ট অবস্থানের উপর নির্ভর করে। রোগের লক্ষণ কিছু কিছু ক্ষেত্রে প্রকাশ্যে আসে না। যার ফলে সব সময় শনাক্ত করাও সম্ভব হয় না। কীভাবে বোঝা যেতে পারে বাসা বেধেছে ক্যান্সার, তার ব্যাখ্যা দিলেন দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের সিনিয়র পরামর্শদাতা ডাক্তার রমেশ সরিন। গলায় আলসার বা গলায় ক্যান্সারের প্রাথমিক লক্ষণ একই। প্রথমত, ক্ষতিকারক খাবার খাওয়ার কারণে হতে পারে। তবে তার জন্য ভুগতে হবে দুই থেকে তিন সপ্তাহ। কিন্তু যদি দেখা যায়, চার থেকে ছয় সপ্তাহ পার করে যাওয়ার পরও একই সমস্যা রয়ে গেছে, তাহলে অবশ্যই চেকআপের জন্য ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। মুখের ভিতরে সাদা দাগ হওয়া, জিহবার আস্তরণে জ্বালা বা অভ্যন্তরীণ গালের জ্বালা ক্যান্সারের প্রাথমিক লক্ষণ গুলির মধ্যে একটি। জিহবায় ছোট ফুসকুড়ি হওয়াও অন্য উপসর্গ।
আরো একটি উপসর্গ হলো, কন্ঠস্বরে অস্বাভাবিক পরিবর্তন দেখা দেবে, অর্থাৎ গলা ভেঙে থাকবে বা কথা বলতে অসুবিধা হবে। যদি তিন সপ্তাহের বেশি সময় ধরে এই সমস্যা থাকে, তবে এটি ল্যারেনজিয়াল ক্যান্সারের লক্ষণ হতে পারে।
ঘাড় বা মুখের কোনো অংশ যদি অস্বাভাবিক ফুলে যায়, বা মাংস পিন্ড জমাট বেঁধে যায়, এবং তা যদি তিন সপ্তাহের মধ্যে না সারে, তাহলে তাও ক্যান্সারের লক্ষণ হতে পারে এবং দ্রুত চেক-আপ করাতে হবে । কারন একটি কথা মনে রাখবেন শুরুতেই রোগটি নির্নয় করতে পারলে রোগ মুক্তির সম্ভাবনা থাকে বেশি।

ডাঃ মাহমুদুল হাসান সরদার
ক্যান্সার চিকিৎসক
সরদার হোমিও হল, ৬১/সি আসাদ এভিনিউ,
মোহাম্মদপুর, ঢাকা।
সেল ০১৭৩৭৩৭৯৫৩৪, ০১৭৪৭৫০৫৯৫৫।



 

Show all comments
  • মোঃদেলোয়ারহোসেন ২ সেপ্টেম্বর, ২০২০, ২:১৩ পিএম says : 0
    আসালামুয়ালাইকুম স্যার আমি২০১৬ থেকে আমার গলায় ডান পাশে ছোট ছোট চারটি ক্ষত দেখতে পাই পরে অনেক ডাঃ দেখালাম কিন্তু ভালো হয় নাই পরে আমি হুমিও পাত্রিক সেবন করলাম তখন মোটমুটি ভালো চিলাম কি কিছুদিন পরে আবার বেতা শুরু হয় এখন কি করবো স্যার একটা পরামর্শ দেন আর ভালো লাগে না স্যার খুব কষ্টে জীবন জাপন করতেছি বয়স ২৬ হবে স্যার
    Total Reply(0) Reply
  • মোঃ বনি আমিন ১৬ অক্টোবর, ২০২০, ৯:১৯ পিএম says : 0
    আমার গলার ভিতরে ছোট একটা টিউমার এর মত আমি সব কিছু খেতে পারি, কোন ব্যাথা করেনা, কিন্তু ভয় লাগে এটা কি হল আমি বুঝতে পারছি না?
    Total Reply(0) Reply
  • Md. Monjur Hussain ১১ নভেম্বর, ২০২০, ৩:১২ পিএম says : 0
    আজ থেকে প্রায় ২২-২৩ বছর আগের কথা যখন শহীদ সরওয়ার্দী হাসপাতালের রেগুলার ভবনের পাশে আরো একটি ভবনে "" বাতজ্বর ও হৃদরোগ জনিত "" কারনে বাংলাদেশী শিশু রোগীদেরকে জাপান সরকার চিকিৎসা সহায়তা হিসেবে দি্পাক্ষীক সমঝোতা স্বারকের মাধ্যমে স্হানীয় ও জাপানী উভয়েই কার্যক্রমটি পরিচালনা করতেন (আমার দেখা ৫বছর।বা৬০ মাসের কোর্স ছিলো।
    Total Reply(0) Reply
  • মো ; শাওন ৩ ডিসেম্বর, ২০২০, ৯:১৮ এএম says : 0
    আমার গলায় ২০১৭ সালের শেষের দিকে আমি লক্ষ্য করি গলায় ফুস্কুড়ির মত লাল লাল কিছু দাগ,,যা খুব চুল্কায়,,তাছারা খুব বেসি সমস্যা হই না,,আমি ঢোক গিলতে পারি খায়তেউ কোন সমস্যা হই না,কিন্তু এখনো সারা বছর ঠানডা লেগে থাকে,,এই সমস্যাটি আজ অব্দি আছে আমার,,এই ঠানডায় আর বেসি হচ্ছে,, তখন একজন নাক কান গলার ডাক্তার কে দেখিয়েছিলাম কিন্তু উনার ওউশধ এ তেমন কোন উপকার না পাউয়াতে আর ডাক্তার দেখাইনি,,আসলে অনেক দামি দামি অউশধ লিখে যা আমার পক্ষে কিনে খাউয়া সম্ভব না আমার বাবা নাই,কোনো রকম মা কে নিয়ে অল্প কিছু রোজগার এর মাদ্ধমে আমাদের জীবন চলে,,আমি এখন জানতে চাই আমার এই সমস্যাটির কি সমাধান,,কি অউশধ খেলে আমার অশুখ টা ভাল করা সম্ভব
    Total Reply(0) Reply
  • Pianky Pinky ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ৭:০৭ পিএম says : 0
    স্যার আমার নানার গলায় ক্যান্সর দরা পরেছে নাকে নল লাগানো হয়েছে নানার খুব কষ্ট হচ্ছে এখন আমার নানার কি ধরনের চিকিৎসা বা কি করা উচিত
    Total Reply(0) Reply
  • Mahmudul hasan adnan ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:২৬ পিএম says : 0
    Sir im adnan and I'm from Bangladesh im 16 years old I have a problem which started from 2 months ago that is when I eat on the left side of trhot fell uneasy and creepy please tell me what is wrong with my trhots
    Total Reply(0) Reply
  • মোঃ শাহাদৎ হোসেন ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১২ পিএম says : 0
    ২০২০ সালের ০১ জানুয়ারিতে শীতের সকালে ভ্যানে করে গ্রামীন রাস্তা দিয়ে যাচ্ছিলাম। তখন ঠাণ্ডা লেগেছিল। এরপর থেকে গলায় আরাম পাই না। ঢোক গিলতে হয় খুব বেশি। মাঝে মাঝে ঢোক গিলতে গিলতে পেটে এসিডিটি হয়। গলার সমস্যা মাঝে মাঝে বেশি হয়, মাঝে মাঝে কমে। ঠাণ্ডা খাবার খাই না। ডা. দেখিয়েছিলাম। ওষুধ খেয়েছি। ভালো হয় নাই। গলায় খুব সমস্যা হয় না। কিন্তু অল্পতেই গলা ব্যাথা হয়। ব্যাথার চেয়ে অস্বস্তি বেশি হয়। সমাধান দেবেন দয়া করে।
    Total Reply(0) Reply
  • বিশ্বজিত ৫ মে, ২০২১, ৫:০৮ পিএম says : 0
    সার আমার গলায় কিছু লাল লাল ফুস্কুরীর মতো গুটা। কোন ব্যাথা নাই।ডাক্তার দেখায়ছি।। কোন কাজ হচ্ছে না সার।। কী করবো আমি বয়স ২৫
    Total Reply(0) Reply
  • মুহিত মিয়া ৩ জুন, ২০২১, ৭:১৮ এএম says : 0
    স্যার,আমি জকন গরম পানি এবং চা পান করি তকন আমার গলা থেকে এক প্রকার তরল পদার্থ বের হয়। এবং কুন দরনের ঠান্ডা আমি পান করতে পারি না, ঠান্ডা পান করলে আমার সমস্যা টা বেশি হয়। এমনি কুন সমস্যা হয় না। স্যার দয়া করে আমার সমস্যা টার সমাধান বলে দিবেন।
    Total Reply(0) Reply
  • Sakila Akhter ১৪ জুলাই, ২০২১, ১২:৫৮ পিএম says : 0
    সার আমি টনসিলাইটিস অপারেশন করিয়েছি এক বছর।আমার থাইরয়েড কিছু সমস্যা আছে। আজ এক মাস হলো আমার গলায় সাদা পুঁজ এর একটা গুটি। আমি এখন এর জন্য কি রকম চিকিৎসা নেবো বা কি ঔষধ খাবো।দয়া করে একটু বলবেন।
    Total Reply(0) Reply
  • Sharmin ২৬ জুলাই, ২০২১, ৮:৪৫ পিএম says : 0
    Sir Amar dadu golar cancer a akranto uni kicui khete pare na ...sir apni aktu amader help koren
    Total Reply(0) Reply
  • Md kuwel rana ১৪ আগস্ট, ২০২১, ৪:৩৮ পিএম says : 0
    সার যখন নি ডোব গালি মনে হয় কিছু লেগে আছে আর গলায় বেতা করে আর মারি দাঁত কেমন লাগে। সার বিষয় টা বলবেন
    Total Reply(0) Reply
  • tanmoy ৩০ আগস্ট, ২০২১, ১২:০২ এএম says : 0
    আমি অনেক ধুমপান করি কিন্তু গত ২দিন যাবত আমার কাশি হয় then আজকে হঠাৎ করেই গলা ব্যাথা আর গলায় চুলকানি অনুভব করি আর আর মনে হয় গলায় কিছু আটকে থাকে এখন আমার কি করনিয় প্লিজ বলেন
    Total Reply(0) Reply
  • নুসরাত সুলতানা নূপুর ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:৪১ এএম says : 0
    আমার নাম নুসরাত,গত ২০সেপ্টেম্বর ২০২১ থেকে আমার গলায় ব্যাথা।কিছু খেতে গেলে গলায় ব্যথা পাই,মনে হয় গলার মধ্যে কিছু বেধেঁ আছে।ডাক্তার বলছে আমার গলায় ঘা হয়েছে তাকে ক্যান্সার বলে ।আমি কি এখন চিকিৎসা করলে ক্যান্সার থেকে মুক্তি পাবো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সার

৬ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন