Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জিহবার ব্যথা

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

জিহবার ব্যথাকে ডাক্তারী ভাষায় গ্লসোডাইনিয়া বলা হয়। গ্লসো বলতে বোঝায় জিহবা আর ডাইনিয়া বলতে বুঝায় ব্যথা। জিহবার ব্যথার সঙ্গে জ্বালাপোড়া ভাব অনুভূত হতে পারে। যে সব কারণে জিহবার ব্যথা অনুভূত হতে পারে সেগুলো হলো ঃ
দীর্ঘমেয়াদি মুখের প্রদাহ * দাঁত তোলার সময় ¯স্নায়ু ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে * শুষ্ক মুখের বিরূপ প্রতিক্রিয়া * মুখের ছত্রাক সংক্রমণ * ভিটামিন স্বল্পতার কারণে * এলার্জিজনিত কারণে * রোগ প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হলে * মানবদেহের হরমোনের তারতম্যের কারণে * তামাক সামগ্রী ব্যবহারের কারণে * দুশ্চিন্তা বা বিষন্নতা * কিছু ওষুধ সেবনের কারণে। যেমন ঃ (ক) ডাইয়ুরেটিক জাতীয় ওষুধ, (খ) ডায়াবেটিস রোগে মুখে খাওয়ার ওষুধ, (গ) দীর্ঘদিন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণকারী ওষুধ সেবন।
গ্লসোডাইনিয়া বা জিহবার ব্যথা বার্নিং মাউথ সিনড্রোমের একটি লক্ষণ হতে পারে। তবে বার্নিং মাউথ সিনড্রোমে শুধু জিহবাই আক্রান্ত হয় না বরং মুখের বিভিন্ন স্থান আক্রান্ত হতে পারে। গ্লসাডাইনিয়ায় জিহবায় জ্বালাপোড়া অনুভূত হতে পারে এমনকি খাবার সময় কোনো ঝাল জাতীয় খাবার না খেলেও। জিহবার ব্যথা কতদিন স্থায়ী হবে তা নির্ভর করে কি কারণে জিহবার ব্যথা অনুভূত হচ্ছে তার ওপর। যদি মুখের অভ্যন্তরে কোনো ধারালো দাঁত থাকে তাহলে অবশ্যই তার সমাধান করতে হবে দ্রুত। তা না হলে জিহবার ব্যথা কোনাভাবেই দূর হবে না।

ডাঃ মোঃ ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল ঃ ০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল ঃ dr.faruqu@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিহবা

২০ সেপ্টেম্বর, ২০১৯
১২ এপ্রিল, ২০১৯
১৯ অক্টোবর, ২০১৮
১১ মে, ২০১৮
২২ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন