Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

অবৈধ দখলে থাকা সব জমি উদ্ধার করা হচ্ছে: রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১০:০৬ পিএম

‘দেশের বিভিন্ন স্থানে রেলের যেসব জমি রয়েছে, তা রেলের উন্নয়নের জন্য এখন কাজে লাগবে না। সেই পরিত্যক্ত জমিগুলোর সদ্ব্যবহার কিভাবে করা যায়, তা চিন্তা করা হচ্ছে। এরই অংশ হিসেবে পিপিপি গাইডলাইন অনুয়ায়ী চট্টগ্রামে পাঁচশ শয্যার একটি হাসপাতাল এবং একশ আসনের একটি মেডিকেল কলেজ নির্মাণ করা হবে। আগামী দিনগুলোতে রেলের জমিগুলোতে এভাবে প্রকল্প নিয়ে ব্যবহার করব।’-রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেছেন।

আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে নুরুল ইসলাম সুজন এ এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, চট্টগ্রামের সিআরপির পাশেই ৬ একর জমিতে এই হাসপাতাল তৈরি করা হবে। এ প্রকল্পের প্রাথমিক ব্যয় ৪৮৬ কোটি টাকা ধরা হয়েছে। পিপিপি’র আওতায় চুক্তির মেয়াদ হবে ৫০ বছর। এরপর হাসপাতালটি রেলের হয়ে যাবে।

এ সময় রেলের বেদখল জমি নিয়ে কী করা হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, অবৈধ দখলে থাকা সব জমি উদ্ধার করা হচ্ছে। বিভিন্ন স্থানে উদ্ধারের প্রক্রিয়া চলমান রয়েছে। উদ্ধার করে একটি ব্যবস্থাপনার মধ্যে আমরা নিয়ে আসতে চাই। জমি উদ্ধার করে সেসব স্থানে কাজ করা হবে যেন এ জমি থেকে পাওয়া অর্থ রেলের কাজে আসে।

দলীয় অফিসের ব্যানারে রেলের জায়গা দখল প্রসঙ্গে নুরুল ইসলাম বলেন, এগুলো কোনো কিছুই থাকবে না। দলমত নির্বিশেষে রেলের জায়গাগুলো রেলের অধীনে নিয়ে আসা হচ্ছে। এগুলো কিভাবে ব্যবহার করা যায়, আমরা সেই চেষ্টায় রয়েছি। পিপিপির আওতায় বড় ধরনের কোনো প্রকল্প হাতে নেওয়া যায় কি না, সে সুযোগও তৈরি করছি।



 

Show all comments
  • জনবন্ধু ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪১ পিএম says : 0
    বাংলাদেশের মোবাইল ফোন কোম্পানি গুলোর কর্মচারীরা টাকার বিনিময়ে বিদেশিদের কাছে কাস্টমারের পার্সোনাল ডাটা বিক্রি করে. কর্তৃপকের দৃষ্টি আকর্ষণ করছি.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলমন্ত্রী

২৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ