Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

এরদোগান দুই দিনের সফরে পাকিস্তানে

আজ সংসদে ভাষণ দেবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দুই দিনের সফরে গতকাল বৃহস্পতিবার পাকিস্তান পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। সফরে তিনি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থান করছেন। আজ পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশনে তার ভাষণ দেয়ার কথা রয়েছে।

তুর্কি প্রেসিডেন্টের ভাষণ দেয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার। তিনি জানান, বিভিন্ন ইস্যুতে সংসদের কয়েকজন নেতার সঙ্গেও বৈঠক করবেন এরদোগান। জানা গেছে, এই সফরে তিনি কৌশলগত অংশিদারিত্ব ও অর্থনৈতিক সম্পর্ক জোরালো করার ব্যাপারে পাকিস্তানের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা করবেন। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ১৩ ও ১৪ ফেব্রæয়ারি দুই দিন এরদোগান পাকিস্তানে অবস্থান করবেন। এ সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে বৈঠক করবেন তিনি।

এই সফরে এরদোগানের সঙ্গে তার মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য, সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারা রয়েছেন। তাছাড়া বৈঠকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে (সিপিইসি) যোগ দিতে তুরস্ককে আহ্বান জানাবেন ইমরান খান। এ বিষয়ে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুকে দেয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেছিলেন, প্রেসিডেন্ট এরদোগানের আসন্ন এই সফর ইসলামাবাদ এবং আঙ্কারার সম্পর্ককে আরও শক্তিশালী করবে। ইমরান আশা করেন, এরদোগানের সফরের মধ্যদিয়ে পাকিস্তানের বাণিজ্য খাতে নানা ধরনের সুযোগ-সুবিধা সৃষ্টি হবে। দু›দেশের মধ্যকার বাণিজ্যকে আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের। পাকিস্তানের খনিসহ বিভিন্ন খাতে তুরস্ক সহযোগিতা করতে পারে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন