Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৩৯ এএম

ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুকপ্রদেশে এক মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত নিহত বা আহতের খবর জানা যায়নি।
ইরানে কাসেম সোলাইমানিকে হত্যার ৪০ দিন শেষ হওয়ার পর পরই এ রকেট হামলার ঘটনা ঘটল।

ইরাকি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৮টা ৪৫ মিনিটের দিকে ওই মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে।

এ হামলার পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলা স্তিমিত হতে থাকা উত্তেজনা ফের চাঙ্গা হয়ে ওঠার আশঙ্কা করছেন অনেকেই।

গত বছরের ২৭ ডিসেম্বর এ একই ঘাঁটিতে বড় ধরনের রকেট হামলা চালানো হয়েছিল। সেই হামলা ঘটনায় এক মার্কিন ঠিকাদার নিহত হয়। এ হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে ওয়াশিংটন।

পাল্টা হামলা চালিয়ে ওই গোষ্ঠীর প্রায় ২৫ সেনাকে হত্যা করে মার্কিন সেনারা। এরও কয়েক দিন পরই বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবারের এই হামলার দায় স্বীকার করেনি কেউ। তবে হামলার পর পরই ওই এলাকায় খুব নিচ দিয়ে মার্কিন সামরিক বিমান উড়তে দেখা গেছে।

এ হামলা নিয়ে ইতিমধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ইরাকের শিয়া আইনপ্রণেতারা। গত ৩ জানুয়ারি এসব আইনপ্রণেতারা ইরাকে থাকা পাঁচ হাজার মার্কিন সেনা বহিষ্কারের পক্ষে ভোট দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ