Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

১ মিনিটেই মাইক্রোসফটের ক্ষতি ১৭ বিলিয়ন মার্কিন ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৪৩ পিএম

যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত পেন্টাগনের সঙ্গে মাইক্রোসফটের জেডি (জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার) চুক্তির ওপর অস্থায়ী নিষেধাজ্ঞার দেয়ার মাত্র মিনিটের মধ্যেই শেয়ারবাজারে ১৭ বিলিয়ন মার্কিন ডলার হারিয়েছে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার ওই স্থগিতাদেশের পাঁচ মিনিটের মধ্যে মাইক্রোসফটের শেয়ারের দর ১৮৫ দশমিক ৪০ ডলার থেকে কমে দাঁড়ায় ১৮৩ দশমিক ১৬ ডলার। দিনের লেনদেন শেষ হয়েছেও প্রায় একই দামে।
শেয়ারবাজারে মাইক্রোসফটের সম্পদের পরিমাণ প্রায় ১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার। কিন্তু বৃহস্পতিবার তা কমে গেছে অন্তত এক শতাংশ।
প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের করা এক আবেদনের প্রেক্ষিতে ওই স্থগিতাদেশ দেন আদালত। বেজোসের অভিযোগ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত ক্ষোভের কারণে পেন্টাগনের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের ক্লাউড চুক্তিটি পায়নি অ্যামাজন। এ স্থগিতাদের পর অ্যামাজনের শেয়ারের দর প্রথমদিকে কিছুটা বাড়লেও পরে তা কমে যায়।
১০ বছরের জেডি প্রকল্পে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মার্কিন সামরিক বাহিনীর সব শাখায় ক্লাউড-ভিত্তিক তথ্য আদান-প্রদানের একটি সমন্বিত মাধ্যম গড়ে তোলা হবে। এ চুক্তির প্রতিযোগিতায় অ্যামাজনকেই সবচেয়ে বেশি এগিয়ে রেখেছিলেন বিশ্লেষকরা। কারণ তাদের ওয়েব সেবা সারাবিশ্বেই একপ্রকার রাজত্ব করছে। এছাড়া সিআইএ’র মতো অন্যান্য সরকারি সংস্থাগুলোকেও গোপনীয় সার্ভার সেবা দিচ্ছে তারা। তবে শেষ পর্যন্ত জেডি চুক্তি বাগিয়ে নেয় বিল গেটসের প্রতিষ্ঠান মাইক্রোসফট।
জেফ বেজোসের মালিকানাধীন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের ওপর ট্রাম্পের ক্ষোভ নতুন কিছু নয়। প্রায়ই তাকে প্রকাশ্যে এ সংবাদপত্রটির কড়া সমালোচনা করতে দেখা গেছে। এই ক্ষোভ থেকেই জেফ বেজোসকে জেডি চুক্তি পেতে দেননি ট্রাম্প, আদালতে এমন অভিযোগ করেছেন অ্যামাজন প্রধান।
তার অভিযোগের প্রেক্ষিতে জেডি চুক্তিতে অস্থায়ী স্থগিতাদেশ দিলেও এর জন্য শর্ত হিসেবে ৪২ মিলিয়ন ডলার দিতে হয়েছে অ্যামাজনকে। যদি কোনও কারণে তাদের দাবি ভুল প্রমাণিত হয়, তবে ক্ষতিপূরণ হিসেবে ওই অর্থ রেখে দেয়া হবে।
মতামতের কতটুকু তথ্য জনসম্মুখে প্রকাশ করা হবে তা অ্যামাজন ও পেন্টাগনকে আলোচনার মাধ্যমে আগামী ২৭ ফেব্রæয়ারির মধ্যে ঠিক করতে বলেছেন বিচারক। এ বিষয়ে এখনও কোনও পক্ষই আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।
তবে মাইক্রোসফট বলছে, প্রকল্প শুরু হতে কিছুটা দেরি হওয়ায় অসন্তুষ্ট হলেও তাদের বিশ্বাস, কাজটি তারা ঠিকভাবেই এগিয়ে নিতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইক্রোসফট

২৩ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন