Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

গবেষণা : বহুগামী নারীদের ৯১ শতাংশের ক্যান্সার হওয়ার সম্ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ৫:১৯ পিএম

১০ জনের বেশি মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। নারীদের ক্ষেত্রে এ ঝুঁকি বেশি। তারা দীর্ঘমেয়াদী সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকিতে থাকেন। নতুন এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। বৃটেন, অস্ট্রিয়া, তুরস্ক, কানাডা ও ইতালির বিশেষজ্ঞরা এ গবেষণা করেছেন। গবেষণায় ইংলিশ লঙ্গিটিউডিনাল স্টাডি অব এজিং (এলসা) এর তথ্য বিশ্লেষণ করেছেন তারা। এতে ইংল্যান্ডজুড়ে ৫০ বছর ও তার বেশি বয়সী মানুষদের তথ্য নিয়ে এ গবেষণা করা হয়। এ খবর দিয়েছে দ্য মেট্রো।
খবরে বলা হয়, ২০১২ সালে ৫ হাজার ৭২২ জন মানুষ কতজনের সঙ্গে যৌনসম্পর্ক স্থাপন করেছেন, তাদের বর্তমান স্বাস্থ্যের অবস্থা ও দীর্ঘদিন ধরে কোনো সমস্যায় ভুগছেন কিনা সেসব বিষয়ে এক জরিপে জানান। এতে দেখা গেছে, যারা তরুণ বয়সে বেশি মানুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছেন তারা একগামিদের চেয়ে বেশি ধূমপান, মদপান ও কঠোর পরিশ্রম করে থাকার সম্ভাবনা বেশি।
গবেষকরা জানান, বহুগামিতার সঙ্গে ক্যান্সারের ঝুঁকি বাড়ার প্রমাণ পেয়েছেন তারা। গবেষণায় দেখা গেছে, একগামী নারীদের তুলনায় ১০ বা তার বেশি মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী নারীদের মধ্যে ৯১ শতাংশ ক্যান্সার আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন।
অন্যদিকে একগামীদের তুলনায় ২-৪ জনের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষরা ৫৭ শতাংশ বেশি ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। অন্যদিকে, ১০ বা ততোধিক মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষদের ক্ষেত্রে এ হার ৬৯ শতাংশ। গবেষণা প্রতিবেদনটি ‘বিএমজে সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ’ সাময়িকীতে প্রকাশ করা হয়েছে।
অন্যদিকে পাঁচ থেকে নয়জন পার্টনার থাকা নারীরা জীবনের এক পর্যায়ে দীর্ঘমেয়াদী রোগে ভুগে থাকেন। পুরুষদের ক্ষেত্রে এমন সম্পর্ক পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী

১৪ ফেব্রুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ