Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ইন্দোনেশিয়ার বান্দা আচেহসহ কয়েকটি শহরে ভ্যালেন্টাইন নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৩ পিএম | আপডেট : ৫:৩৬ পিএম, ১৪ ফেব্রুয়ারি, ২০২০

‘ইসলামিক মূল্যবোধের বিশুদ্ধতা ও ইসলামি আইন রক্ষায়’ ১৪ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে উদযাপন নিষিদ্ধ করা হয়েছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার বান্দা আচেহ শহরে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, ভালোবাসা দিবস উদযাপন উপলক্ষে আচেহ শহরের কোনো রেস্টুরেন্ট, হোটেল, বিনোদন কেন্দ্রগুলোতে বিশেষ কোনো অনুষ্ঠান আয়োজনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
শহরের মেয়র আমিনুল্লাহ উসমান বলেন, ‘ইসলামিক মূল্যবোধের বিশুদ্ধতা রক্ষা এবং ইসলামিক আইন আরো জোরদার করার উদ্দেশ্যে শহরে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ করা হয়েছে। ভালোবাসা দিবস উদযাপন ইসলামিক আইন এবং আচেহ প্রদেশের সংস্কৃতির বিরোধী।’ গত সোমবার তরুণ-তরুণীদেরকে ভালোবাসা দিবস উদযাপন থেকে বিরত থাকার জন্যে মেয়রের স্বাক্ষর সম্বলিত একটি বিজ্ঞপ্তি শহরের সর্বত্র প্রচার করা হয়।
বান্দা আচেহ শহরের প্রায় তিন লাখ মানুষ বাস করে। শহরটি ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে অবস্থিত আচ প্রদেশের রাজধানী। ইন্দোনেশিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও একমাত্র আচ প্রদেশেই ইসলামি শরিয়া আইন চালু রয়েছে। সেখানে ইসলামের নৈতিকতার সঙ্গে সাংঘর্ষিক যেমন বিবাহবহির্ভূত সম্পর্ক, ব্যভিচার ইত্যাদির কারণে শাস্তিরও বিধান রয়েছে।  
মুসলিম অধ্যুষিত দেশটিতে আচেহই একমাত্র এলাকা যেখানে ইসলামি শরিয়াহ অনুসরণ করা হয়। সেখানে জুয়া, ব্যাভিচার, বিবাহপূর্ব শারীরিক সম্পর্ক, সমকামিতা প্রভৃতির জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে।
এদিকে, ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষিদ্ধে একই ধরনের ঘোষণা দিয়েছে দেশটির পশ্চিম জাভা প্রদেশের ব্যানডাং শিক্ষা সংস্থাও। গত সোমবার তারা প্রাথমিক ও জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থীদের ভ্যালেন্টাইনস ডে উদযাপন থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।
ব্যানডাং শিক্ষা সংস্থার সেক্রেটারি কুকু সাপুত্রা জানান, তার বিশ্বাস, ভ্যালেন্টাইনস ডে ইন্দোনেশীয় রীতি ও সংস্কৃতির বিরোধী। তাই এটি উদযাপনের নিষেধাজ্ঞা অন্তত আগামী কয়েক বছর জারি থাকবে।



 

Show all comments
  • jack ali ১৪ ফেব্রুয়ারি, ২০২০, ৮:২৬ পিএম says : 0
    THEY ARE REAL MUSLIM--- OUR COUNTRY GOVERNMENT IS ENCOURAGE VALENTINE DAY / SEX BEFORE MARRIAGE'''' MAY ALLAH'S CURSE ON THEM. AMEEN
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন