Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

নেত্রকোনায় ২ দিনব্যাপী সাহিত্য উৎসব শুরু

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বসন্ত বন্ধনা, তবলার লহরী, আনন্দ শোভাযাত্রা আর নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে গতকাল শুক্রবার নেত্রকোনায় শুরু হয়েছে ২ দিনব্যাপী ২৪ তম বসন্তকালীন সাহিত্য উৎসব ও খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠান। সকাল থেকেই নানা বয়সের লোকজন বিশেষ করে তরুণীরা মাথায় ফুলের মালা, বাসন্তী রঙের শাড়ি আর তরুণরা হলুদ রঙের পাঞ্জাবী পড়ে উৎসবস্থলে এসে জড়ো হয়।
নেত্রকোনা সাহিত্য সমাজের উদ্যোগে মোক্তারপাড়াস্থ পাবলিক লাইব্রেরীর বকুলতলা চত্বরে সকাল ১০ টায় জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করা হয়। আনুষ্ঠানিকভাবে উৎসব উদ্বোধন করেন কবি ও ধীমান হাবিবুর রহমান আহমেদ। এ সময় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ চলাকালীন সকল শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে বসন্ত বন্ধনা, তবলার লহরী ও নৃত্যানুষ্ঠান উপস্থিত সকল বয়সের বসন্ত ও সাহিত্য প্রেমীদের মুগ্ধ করে। সকাল ১১ টায় জেলা শহরে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উৎসবস্থলে এসে শেষ হয়। বিকালে স্বরচিত কবিতা, ছড়া ও গল্প পাঠ চলে। সন্ধ্যায় বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কবি আবু নাসের কামাল চৌধুরীকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়। নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কবি কামরুজ্জামান চৌধুরী’র সভাপতিত্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ