Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বেকার যুবকদের অনুপ্রেরণার দৃষ্টান্ত

এস এম আলী আহসান পান্না, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

যে সময় বেকারত্বের অভিশাপ নিয়ে লাখ লাখ শিক্ষিত যুবক অন্ধকার জগতে ভেসে বেড়াচ্ছে। ঠিক সেই সময় নিজের মেধা-বুদ্ধি, ইচ্ছা ও কঠোর পরিশ্রমকে কাজে লাগিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে দেশব্যাপী বেকার যুবকদের মাঝে দৃষ্টান্ত স্থাপন করেছেন কুষ্টিয়ার পল্লী গাঁয়ের এক যুবক। শিল্প কল-কারখানা গড়ে তিনি নিজেকে শিল্পপতি হিসাবে প্রতিষ্ঠিত করেছেন। তার প্রতিষ্ঠানের পণ্য সারা দেশে শিল্পপতিদের কাতারের প্রথম সারিতে স্থান করে রেখেছেন। তিনি হলেন কুষ্টিয়ার আইলচারা ইউনিয়নের কৃতি সন্তান খোর্দ আইলচারা গ্রামের বাসিন্দা কেএনবি’র ব্যবস্থাপনা পরিচালক খন্দকার কামরুজ্জামান নাসির।
খন্দকার কামরুজ্জামান নাসির কুষ্টিয়া সদর উপজেলার আইলচারা ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম খোর্দ আইলচারাতে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম খন্দকার মনোহার বক্স।
ছোট বেলাতেই তিনি চঞ্চল ও মেধাবী ছিলেন। কামরুজ্জামান নাসির ছোট বেলা থেকে দূরন্তপনা ছিলেন। দেশ-মাটি ও মানুষ নিয়ে ভাবতেন। তিনি মাস্টার্স পাস করার পর অর্থনৈতিক কর্মকান্ডে এগিয়ে যান। জনৈক কুয়েত প্রবাসীর মাধ্যমে কুয়েত গমন করেন। তিনি প্রায় দু’যুগ কুয়েতে অবস্থান করে স্বচ্ছলতা লাভ করেন। পরবর্তীতে তিনি সফলতা অর্জনের নিমিত্তে ইংল্যান্ড গমন করেন। তারপর আবার ইংল্যান্ড অবস্থান করেন।
বাইরের রাষ্ট্রের বাস্তব অভিজ্ঞতা, জ্ঞানকে পুজি করে দেশত্ববোধকে সামনে রেখে ঢাকায় বিভিন্ন ব্যবসা বাণিজ্যের সাথে সম্পৃক্ত করেন। কিন্তু এতে তিনি পরিতৃপ্তি লাভ করতে পারেনি। যে এলাকার আলো বাতাসে বড় হয়েছেন সেই জেলার মাটি ও মানুষের উন্নয়নে যুবকদের সাথে করে কুষ্টিয়া শহরের বটতৈলে কয়েক বিঘা জমির ওপর একটি কারখানা স্থাপন করেন।
২০১২ সালে গুটি কয়েক লোকবল নিয়ে স্বল্প পরিসরে বটতৈলে প্রথমে কেএনবি এগ্রো ফুড লিমিটেড দিয়ে শুরু করেন। পরে সেখানে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠান গড়ে তোলেন। আজকে কেএনবি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড দেশব্যাপী সুনাম অর্জন করেছে। এর সাথে যোগ করেছেন কেএনবি অটো ব্রিকস লিমিটেড, কেএনবি এনার্জি ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কেএনবি পোল্ট্রি হ্যাচারি লি:, কেএনবি ট্রেডিং হাউস লিমিটেড, কেএনবি সফটওয়্যার লিমিটেডসহ বিভিন্ন প্রোডাক্ট।
বর্তমানে এই প্রতিষ্ঠানটিতে প্রায় ১ হাজার কর্মকর্তা ও কর্মচারী কাজ করছে। তার প্রতিষ্ঠানের মাধ্যমে বেকার যুবকদের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। কেএনবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান নাসির আজ বেকার যুবকদের অনুপ্রেরণার উৎস। যুবকদের নিকট দৃষ্টান্ত স্থাপনকারী ব্যক্তি।
তার প্রতিষ্ঠানটি হাটিহাটি পা পা করে ৮ বছরে পদার্পণ করেছে। তার প্রতিষ্ঠানের পণ্যের সুনামও দেশ ব্যাপী।
কেএনবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান নাসির বলেন, কুষ্টিয়ার মানুষের জন্য আমি যেন আরও কর্মসংস্থান সৃষ্টি করতে পারি, শুধু এই প্রতিষ্ঠানটি নিয়ে পড়ে নেই আমি আরও বৃহৎ পরিসরে ব্যবসায়ের প্রসার ঘটিয়ে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার কাজ হাতে নিয়েছি। এগুলো বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যেতে চাই।
কেএনবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুজ্জামান নাসির বিভিন্ন শিল্প, ব্যবসায়ী, সামাজিক সংগঠনের সাথেও জড়িত। তিনি সমাজসেবক হিসাবেও ব্যাপক অবদান রেখে চলেছেন। ধর্মীয় মসজিদ, মাদরাসা, শিক্ষাপ্রতিষ্ঠানে দান, সহযোগিতা অব্যাহত রেখেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন