Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মার্কিন সেনা আটককারী কমান্ডারদের পদক দিল ইরান

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পারস্য উপসাগরে এ মাসে মার্কিন নৌসেনাদের আটকের ঘটনায় জড়িত সেনা কমান্ডারদেরকে বিজয় (ফাত্হ) পদকে ভূষিত করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। রোববার তেহরানে এক অনুষ্ঠানে ইরানের রেভল্যুশনারী গার্ড বাহিনীর প্রধান এবং মার্কিন সেনাদের আটককারী চার কমান্ডারকে এ পদক দেয়া হয়। তেহরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে উল্লেখযোগ্য চুক্তির পরও খামেনির বক্তব্য ছিল, ঘোর শত্রু দেশ যুক্তরাষ্ট্রের ব্যাপারে ইরানের সতর্ক থাকা উচিত। নৌবাহিনীর কমান্ডারদেরকে রোববার নিজহাতে পদক পরিয়ে দেন খামেনি। ইরান ১৯৮৯ সাল থেকে যুদ্ধবীরদের, সেনা কমান্ডার এবং রাজনীতিবিদদের এ বিজয় পদকে ভূষিত করে আসছে।
গত ১৩ জানুয়ারি পারস্য উপসাগরে ইরানের পানিসীমায় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর দুটি টহল নৌকা অবৈধভাবে প্রবেশের অভিযোগে ওই দুই নৌকার ১০ সেনাকে আটক করে ইরানি রেভল্যুশনারি গার্ড বাহিনীর নৌ সদস্যরা। তবে এর একদিন পরই ওই ১০ সেনাকে মুক্তি দেয় ইরান। পানিসীমায় অনুপ্রবেশের জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ক্ষমা চাওয়ার পর এসব সেনাকে মুক্তি দেয়া হয় বলে জানায় ইরানের রাষ্ট্রীয় টিভি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন সেনা আটককারী কমান্ডারদের পদক দিল ইরান
আরও পড়ুন