Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

সিরিয়ায় ত্রিমুখী চাপে মার্কিন সেনারা : নিউইয়র্ক টাইমস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৯ পিএম

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাদের দখলদারিত্বের বিরুদ্ধে নিজেদের উপস্থিতি জোরদার করেছে রাশিয়া। অন্যদিকে মার্কিনিদের তাড়াতে লড়াইয়ে নেমেছে সিরিয়া সরকার ও দেশটির জনগণ। আর এই লড়াইয়ে ইরানের সহায়তা চেয়েছে সিরিয়া। ইরানও সব ধরনের সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছে।
এমন পরিস্থিতিতে আধিপত্য প্রতিষ্ঠা তো দূরের কথা, উল্টো কোণঠাসা হয়ে পড়েছে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনারা। আমেরিকার সামরিক ও কূটনৈতিক কর্মকর্তাদের মতামতের ভিত্তিতে স্বয়ং মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস শনিবার (১৫ ফেব্রুয়ারি) এমন খবর প্রকাশ করেছে।
যুক্তরাষ্ট্রের সামরিক ও কূটনৈতিক কর্মকর্তারা জানিয়েছেন, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাদের বিপরীতে নিজেদের সেনা বাড়াচ্ছে রাশিয়া ও সিরিয়া। রাশিয়া প্রায় সময়ই হেলিকপ্টার উড়িয়ে মার্কিন সেনাদের ওপর বাড়তি চাপ সৃষ্টি করছে। অন্যদিকে মার্কিন সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়াকে সহায়তা দিচ্ছে ইরান। সেটাও এমন এক মুহূর্তে যখন সোলাইমানি হত্যার জেরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে।
এসব সামরিক ও কূটনৈতিক কর্মকর্তারা মনে করেন, ত্রিমুখী এই চাপের কারণে মার্কিন সেনারা এখন কোণঠাসা হয়ে পড়েছে। দ্রæত মধ্যপ্রাচ্য ত্যাগ করাটাই তাদের জন্য শ্রেয় হবে। মার্কিন প্রশাসনের উচিত মধ্যপ্রাচ্য বিশেষ করে সিরিয়া থেকে দ্রæত সেনা প্রত্যাহার করে নেওয়া।
এদিকে মার্কিন সামরিক বাহিনীর গোয়েন্দা অপারেশন্স কমান্ড নেভি সিলের উপপ্রধান টিম জিম্যানস্কি বলেছেন, রাশিয়া ও সিরিয়া কার্যকরভাবে মার্কিন সেনাদের ওপর চাপ সৃষ্টি করতে সক্ষম হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ