Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেস্টে ফিরলেন মুশফিক-মুস্তাফিজ-তাসকিন-মিরাজ

নতুন মুখ ইয়াসির আলী-হাসান মাহমুদ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৬:১০ পিএম | আপডেট : ৭:৩৫ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০২০

মুশফিকুর রহিম ছিলেন দারুন ফর্মে। সবশেষ বঙ্গবন্ধু প্রিমিয়ার লিগে (বিপিএল) দ্বিতীয় সর্বাধিক রান এসেছে তার ব্যাট থেকে। সর্বশেষ ভারত সফরে দুই টেস্টেই তার ব্যাট বলেছে কথা। ইন্দোর টেস্টে ৪৩ ও ৬৪, কলকাতায় ৭৪ রানের তিনটি ইনিংসে ছন্দে থাকা মুশফিকুর নিরাপত্তা শঙ্কায় পরিবারের আপত্তিতে পাকিস্তান সফর থেকে প্রত্যাহার করে নিয়েছেন নাম। তার অনুপস্থিতির বিরূপ প্রভাব পড়েছে পাকিস্তান সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে।

সর্বশেষ রাওয়ালপিন্ডি টেস্টেও বাংলাদেশ দলের হতাশার কারন মুশফিকুর রহিমের অনুপস্থিতি। তবে এ নিয়ে অবশ্য মুশফিকুর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বিরাগভাজন হননি। আগামী ২২ থেকে ২৬ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে অনুষ্ঠেয় একমাত্র টেস্টে ফিরেছেন মুশফিকুর রহিম। শুধু মুশফিকই নন, ইনজুরির কারনে পাকিস্তান সফর মিস করা অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকেও আসন্ন টেস্টে ফিরিয়ে এনেছে বিসিবি।

গত বছরের মার্চে ওয়েলিংটন টেস্ট খেলে টেস্টে একটা গ্যাপ হয়েছে বাঁহাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। টেস্ট স্কোয়াডে থেকেও আফগানিস্তানের বিপক্ষে একাদশে রাখা হয়নি তাকে। ভারত সফরে ২ টেস্টে ছিলেন মুস্তাফিজ দর্শকের কাতারে। রাওয়ালিপিন্ডি টেস্টের স্কোয়াডেই রাখা হয়নি তাকে। সিলেটে বিসিএলের দ্বিতীয় রাউন্ডে নর্থ জোনের বিপক্ষে চেনা ফিজকে দেখে (৪/৬৪ ও ২/৫৪) দেখে টেস্ট স্কোয়াডে ফিরিয়ে আনা হয়েছে তাকে।

কপাল খুলেছে তাসকিন আহমেদেরও। ২০১৮ সালের মার্চের পর ইনজুরি এবং অফ ফর্মের কারনে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন এই পেস বোলার। ২০১৭ সালের সেপ্টেম্বরে দক্ষিন আফ্রিকা সফরের পর টেস্টের বাইরে ছিলেন ২৯ মাস। বিপিএলে ধারাবাহিক পারফরমেন্সে এসেছেন নির্বাচকদের নজরে। বিসিএলের দ্বিতীয় রাউন্ডে সিলেটে করেছেন দারুন বোলিং (৫/৫৪ ও ২/৮১)। তাতেই টেস্ট স্কোয়াডে ফিরেছেন এই গতির বোলার।

বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে দূর্দান্ত বোলিংয়ে পেস বোলার হাসান মাহমুদ এসেছেন নজরে। বিসিএলেও তার বোলিং ছড়াচ্ছে আতঙ্ক। ২০ বছর বয়সী লক্ষীপুরের এই ছেলেটিই জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন টেস্ট স্কোয়াডে নতুন মুখ। দীর্ঘদিন ধরে ঘরোয়া ক্রিকেট এবং প্রথম শ্রেনীর ক্রিকেটে পারমরমেন্সের ধারাবাহিকতায় ইয়াসির আলীর দিকে এমনিতেই ছিল নজর। বিসিএলের চলমান তৃতীয় রাউন্ডে কক্সবাজারে ইস্ট জোনের হয়ে নর্থ জোনের বিপক্ষে রবিবার সেঞ্চুরিতে (১৬৫) প্রথমবারের মতো টেস্ট স্কোয়াডে পেয়েছেন জায়গা।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছেন মাহামুদউল্লাহ,সৌম্য সরকার,রুবেল হোসেন এবং আল আমিন।

বাংলাদেশ টেস্ট স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক),তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি, নাইম হাসান, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহামুদ ও ইয়াসির আলী চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ