Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএসের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেবে

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার জিহাদি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বিরোধী লড়াইয়ে অংশ নিতে রাশিয়ার বিমানবাহী রণতরী অ্যাডমিরাল কুজনেতসোভকে পাঠানো হচ্ছে। রুশ সংবাদ সংস্থা তাসের খবরে বলা হয়েছে, অক্টোবরে ভূমধ্যসাগরের উদ্দেশ্যে যাত্রা করবে অ্যাডমিরাল কুজনেতসোভ। সেখানে এটি অন্তত ২০১৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সন্ত্রাস-বিরোধী অভিযানে নেতৃত্ব দেবে। চলতি সপ্তাহের গোড়ার দিকে রুশ সংসদের নিম্নকক্ষ দুমার প্রতিরক্ষা কমিটির প্রধান এবং কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের সাবেক কমান্ডার অ্যাডমিরাল কোমোয়েদোভ বলেছেন, ওই অঞ্চলে মস্কোর স্বার্থ রক্ষার জন্য ভূমধ্যসাগরে রুশ নৌবহরের সঙ্গে যোগ দেবে এ বিমানবাহী রণতরী। অ্যাডমিরাল কুজনেতসোভকে ভারি ক্ষেপণাস্ত্র বহনকারী ক্রুজার হিসেবে শ্রেণীভুক্ত করেছে মস্কো। এতে ১৫টি সুখোই এসইউ-৩৩ জঙ্গিবিমান এবং মিকোইয়ান মিগ-২৯/কেইউবি এবং নানা ধরনের প্রায় ১০টি হেলিকপ্টার থাকবে।
সিরিয়া অভিযান শেষে রণতরীটি উত্তর রাশিয়ার সেভেরোদভিনস্কের সেভমাশ শিপইয়ার্ডে ফিরে যাবে। সেখানে এর ব্যাপক সংস্কার এবং উন্নয়ন করা হবে। এদিকে, গত শনিবার সিরিয়ায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একটি শহরে সরকারি বাহিনীর ব্যাপক গোলা বর্ষণে ৪৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে শিশু ও চিকিৎসা কর্মীও রয়েছে। ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, দামেস্ক থেকে ৬০ কিলোমিটার (৩৫মাইল) উত্তরপূর্বে অবস্থিত জাইরুদে কয়েক ঘণ্টা ধরে বিমান হামলা ও গোলা বর্ষণ চালানো হয়। পর্যবেক্ষণকারী সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, নিহতদের মধ্যে দুজন চিকিৎসাকর্মী ছাড়াও নারী ও শিশু রয়েছে। দুই বছরের মধ্যে এই প্রথমবারের মতো জায়রুদে বোমা হামলা চালানো হল। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ