Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

ক্যান্সারের জন্য ৯০ ভাগ দায়ী পরিবেশ

ক্যান্সার আক্রান্ত ৭০ ভাগই নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৪৩ পিএম

সারা বিশ্বে ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিভিন্ন তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে প্রায় ১৩ থেকে ১৫ লাখ ক্যান্সার রোগী রয়েছে। বছরে প্রায় ২ লাখ নতুন ক্যান্সার রোগে আক্রান্ত হচ্ছে। কিছু ক্যান্সার বংশগতভাবে হয়। যেমন-স্তন ক্যান্সার। আর শতকরা ৯০ ভাগ ক্যান্সারের জন্য দায়ী আমাদের দেশের পরিবেশ।

রোববার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর স্থানীয় এক হোটেলে আয়োজিত সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বিশেষজ্ঞ চিকিৎসকরা এ তথ্য দেন।

বিভিন্ন গবেষণা তথ্য তুলে ধরে তারা বলেন, প্রায় ৭০ ভাগ ক্যান্সার নি¤œ মধ্যবিত্ত থেকে মধ্যবিত্ত শ্রেণীর মধ্যে পাওয়া যাচ্ছে। সারা বিশ্বে বৎসরে প্রায় ১ দশমিক ১৬ ট্রিলিয়ন ইউএস ডলার ক্যান্সারের জন্য ব্যয় হচ্ছে। কিন্তু এই সব ক্যান্সারের এক তৃতীয়াংশ প্রতিরোধযোগ্য।

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে এ সভার আয়োজন করে দিগন্ত মেমোরিয়াল ক্যান্সার ফাউন্ডেশন। সভার উপস্থিত ছিলেন বিশিষ্ট সার্জিক্যাল ইউরোঅনকোলজিষ্ট ইনসাফ বারাকাহ কিডনী হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম, ফাউন্ডেশনের পরিচালক প্রফেসর ডা. মো. নওফের ইসলাম, ফাউন্ডেশন ভাইস- চেয়ারম্যান প্রফেসর ডা. এএসকিউএম সাদেক, ফরিদা ইয়াসমিন কনা, মো. আলতাফ হোসেন প্রমুখ। বক্তারা জানান, বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্য মতে প্রতি বছর ৯ দশমিক ৬ মিলিয়ন মানুষ ক্যান্সারে মারা যায়। ক্যান্সারকে মৃত্যুর দ্বিতীয় কারণ হিসেবে চি‎িহ্নত করা হচ্ছে। উপযুক্ত প্রতিরোধ ব্যবস্থা প্রাথমিক পর্যয়ে রোগ নির্ণয় এবং উপযুক্ত চিকিৎসার মাধ্যম ৩ দশমিক ৭ মিলিয়ন ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

বক্তারা বলেন, প্রাথমিক অবস্থায় ক্যান্সার চিকিৎসার উপর গুরুত্ব দিতে হবে। প্রাথমিক অবস্থায় চিকিৎসার মাধ্যমে ক্যান্সার রোগী পুনরায় স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। বাংলাদেশে সরকারি ও বেসরকারী হাসপাতালগুলোতে ক্যান্সারের চিকিৎসার ব্যবস্থা থাকলেও তা মূলত রাজধানীকেন্দ্রীকই রয়ে গেছে। ক্যান্সার রোগীদের কাছে চিকিৎসা সুবিধা নিতে চিকিৎসা ব্যাবস্থা বিকেন্দ্রীকরণের পরামর্শ দেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মতবিনিময়

১৯ ফেব্রুয়ারি, ২০২০
২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন