Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

সাভারে শ্রমিক বিক্ষোভ সড়ক অবরোধ

বকেয়া বেতন-ভাতা দাবি

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বকেয়া এক মাসের বেতন-ভাতার দাবিতে সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সাভার-মিরপুর আঞ্চলিক সড়কে আগুন ধরিয়ে, বৈদ্যুতিক খুটি, গাছের টুকরো ফেলে অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে। এ ঘটনায় পুলিশের পিটুনিতে আহত হয়েছে অন্তত ১০ শ্রমিক। গতকাল সকালে সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় ‘সার্ক নীটওয়্যার লিমিটেড’ কারখানার সামনে এ ঘটনা ঘটে।

কারখানার বিক্ষুব্ধ শ্রমিক রেবেকা, জোসনা আক্তার, আবুল কালামসহ একাধিক শ্রমিক জানায়, কারখানায় চার শতাধিক শ্রমিক কাজ করে। গত জানুয়ারি মাসের বেতন-ভাতা দেই দিচ্ছি বলে কর্তৃপক্ষ ঘুরাতে থাকে। এরই মধ্যে শ্রমিকরা গতকাল সকাল ৮টার দিকে কর্মস্থলে যোগ দিতে এসে মূল ফটক তালাবদ্ধ এবং কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার একটি নোটিশ টানানো দেখতে পেয়ে ক্ষুব্ধ হয়ে উঠে।
একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে সাভার-মিরপুর আঞ্চলিক সড়কে টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়। গাছের টুকরো ও বৈদ্যুতিক খুটি ফেলে সড়ক অবরোধ করে রাখে। তখন পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে। এতে অন্তত ১০ শ্রমিক আহত হয়েছে। আঞ্চলিক সড়কটি প্রায় আড়াই ঘণ্টা অবরোধের ফলে দু’পাশে আটকা পড়ে বেশ কিছু যানবাহন। পরে বেলা ১১টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের পাওনা আদায়ে এবং কারখানা খুলে দেয়ার দাবি জানাতে বাস ভাড়া করে বিজিএমইএ’র উদ্দেশে রওনা করে।
সাভার মডেল থানার পরিদর্শক (অপারেশন) জাকারিয়া হোসেন বলেন, শ্রমিকদের বেতন-ভাতা দেয়ার জন্য আমরা মালিকপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে কারখানা তালাবদ্ধ থাকায় এ প্রসঙ্গে জানতে সার্ক নীটওয়্যার লিমিটেডের কর্তৃপক্ষ কাউকেই পাওয়া যায়নি। কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) বিএম মিরাজ হোসেনের মুঠোফোনে যোগাযোগ করলে তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন