Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

দুই নম্বরি সরকার এমনিতেই বেগম জিয়াকে মুক্তি দেবে না প্রতিবাদ সভায় মান্না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

রাজপথে লড়াই ছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয় বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহকায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, এ সরকার মূল্যবোধহীন। যদি সরকারের মধ্যে সামান্য পরিমাণ কোন মূল্যবোধ থাকতো, তাহলে তারা এতো বড় নিষ্ঠুর হতে পারতো না। এজন্যই লড়াই ছাড়া কোনো বিকল্প আছে বলে আমি মনে করি না।
গতকাল জাতীয় প্রেসক্লাবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে গণতন্ত্র ফোরাম নামের একটি সংগঠন আয়োজিত প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, একটার পর একটা দুই নম্বরি করে এই সরকার ক্ষমতায় আছে। আর তারা বেগম জিয়াকে মুক্তি দেবে সেটা কল্পনা করা যায়? এটা কখনো সম্ভব নয়। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, বাংলাদেশের বর্তমান বাস্তবতাকে অস্বীকার করে আমার বিশ্বাস হয় না খালেদা জিয়াকে মুক্তি করতে পারবো। এটাই বাস্তবতা।
নাগরিক ঐক্যের নেতা মান্না বলেন, যদি মনে করেন জীবন বাঁচানোর জন্য যেকোনো মূল্যে আমরা বেগম জিয়ার মুক্তি চাই সেই মূল্য এই সরকার দেবে না। একটা মানুষের মধ্যে মূল্যবোধই যদি না থাকে তাহলে কীভাবে সে কোন কিছুর মূল্য দিবে। মূল্যবোধ থাকলে তারা এত বড় নিষ্ঠুর হতে পারতো না।
বিএনপির নেতাদের কঠোর সমালোচনা করে মান্না বলেন, আপনারা বলছেন আপনারা বেগম জিয়ার সুচিকিৎসা চান এবং নিঃশর্ত মুক্তি চান। সত্যিই কি আপনারা নিঃশর্ত মুক্তি চান? তাহলে ফোন করলেন কেন? কী কথা হয়েছে ফোনে? তিনি বলেন, মিডিয়া লিখেছে, খালেদা জিয়ার কারামুক্তি সরকারের পক্ষ থেকে সাড়া পায়নি বিএনপি। ওরা এরকম লিখলো কেন?
ড. মঈন খান বলেন, আজকে দেশের মানবাধিকার পরিস্থিতি কী- তা পর্যালোচনা করেই আমাদের ঠিক করতে হবে আমরা কীভাবে খালেদা জিয়াকে মুক্ত করবো। সরকারের কাছে প্রশ্ন রেখে তিনি বলেন, আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম গণতন্ত্র প্রতিষ্ঠা করতে। আজকে যদি সেই দেশে গণতন্ত্র অনুপস্থিত থাকে তাহলেই কেন কোটি কোটি মানুষ বুকের রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছিল। আমরা গণতন্ত্রে বিশ্বাসী। আমরা কোনো অগণতান্ত্রিক পরিবর্তন চাই না। শান্তিপূর্ণভাবে সরকার পরিবর্তন করতে চাই। আজকে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে গণতান্ত্রিকভাবেই এগোতে হবে। দেয়ালে পিঠ ঠেকে গেলে মানুষ অস্বাভাবিক আচরণ করে।
গণতন্ত্র ফোরামের সভাপতি ভিপি ইব্রাহিমের সভাপতিত্বে প্রতিবাদ সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য বিলকিস ইসলাম, রাজিয়া আলিম, তাঁতী দলের আহবায়ক আবুল কালাম আজাদ, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার


আরও
আরও পড়ুন