Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

রান পাহাড় টপকে সিরিজ ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৯ পিএম

টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ সেঞ্চুরিয়নে ঝড় তুলেছে দুই দলের ব্যাটসম্যানরাই। রান বন্যার এ ম্যাচে ৩৯.১ ওভারে রান উঠেছে মোট ৪৪৮। ম্যাচ শেষে অবশ্য জয়ের হাসি হেসেছে ইংলিশরা। দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে সিরিজও ২-১ ব্যবধানে জিতে নিজেদের করে নিয়েছে সফরকারীরা।

স্বাগতিকদের দেওয়া ২২৩ রানের বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। দলীয় ১৫ রানে লুঙ্গি এনগিডির বলে আউট হয়ে ফিরে যান জেসন রয়। এরপরই ব্যাট হাতে ঝড় তোলেন জস বাটলার ও জনি বেয়ারস্টো। দ্বিতীয় উইকেট জুটিতে মাত্র ৫৯ বলে তারা স্কোরবোর্ডে জমা করেন ৯১ রান। দুইজনই তুলে নেন হাফসেঞ্চুরি। ২৯ বলে চার-ছক্কার ঝড়ে ৫৭ রান করে আউট হন বাটলার। এ ব্যাটসম্যান হাঁকান ৯টি চার ও ২টি বিশাল ছক্কা। ৩৪ বলে ৭ চার ও ৩ ছয়ে ৬৪ রান করেন বেয়ারস্টো।

বাটলার ও বেয়ারস্টোর পর মালানকেও আউট করে ম্যাচে ফেরার চেষ্টা করে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়াদের আর কোনো সুযোগ দেননি ইংলিশ দলপতি ইয়ন মরগান। মাত্র ২২ বলে ৫৭ রান তুলে দলকে জয়ে বন্দরে নিয়েই মাঠ ছাড়েন তিনি। মোট ৭টি ছক্কা হাঁকালেও কোনো চার মারেননি মরগান। মাঝে বেন স্টোকস ১২ বলে ২২ রানের ছোট কিন্তু কার্যকরী ইনিংস। লুঙ্গি এনগিডি ২ উইকেট নিলেও ৪ ওভারে রান দিয়েছেন ৫৫।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক কুইন্টন ডি কক। এরপর উদ্বোধনী জুটিতে ঝড় তোলেন ডি কক ও তেম্বা বাভুমা। পাওয়ার প্লের ৬ ওভারেই এ দুইজন স্কোরবোর্ডে জমা করেন ৬৫ রান। ৭.৪ ওভারে ৮৪ রানের বিধ্বংসী জুটি গড়ে তোলেন তারা। ২৪ বলে ১ চার ও ৪ ছক্কায় ৩৫ রান করে ডি কক আউট হলে ভাঙে তাদের জুটি। এরপর স্থায়ী হতে পারেননি বাভুমাও। ২৪ বলে ৪৯ রান করে আউট হন এ ব্যাটসম্যান। বাভুমা হাঁকান ৪টি চারের সঙ্গে ৩টি বিশাল ছক্কা।

এ দিন ব্যর্থ হন ফন ডার ডুসেন। ৯ বলে ১১ রান করে আউট হন তিনি। ৩ উইকেট হারালেও ঝড় অব্যাহত রাখেন হেনরিক ক্লাসেন। এ ব্যাটসম্যানকে সঙ্গ দেন ডেভিড মিলার। ৩৩ বলের ঝড়ে ক্লাসেন করেন ৬৬ রান। সমান ৪টি চার ও ছক্কা হাঁকান তিনি। শেষ দিকে তাণ্ডব চালান মিলারও। ৩ চার ও ২ ছয়ে ১৯ বলে তিনি করেন ৩৫ রান। ২০ ওভারে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ২২২। ইংলিশ বোলার টম কারান ও বেন স্টোকস ২টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর :

দক্ষিণ আফ্রিকা : ২০ ওভারে ২২২/৬ (বাভুমা ৪৯, ডি কক ৩৫, ফন ডার ডাসেন ১১, ক্লাসেন ৬৬, মিলার ৩৫, প্রিটোরিয়াস ১১, ফেলুকওয়ায়ো ১, ফোরটান ০*; মইন ১-০-১১-০, কারান ৪-০-৩৩-২, উড ৩-০-৪৭-১, জর্ডান ৪-০-৪৯-০, রশিদ ৪-০-৪২-১, স্টোকস ৪-০-৩৫-২)।

ইংল্যান্ড : ১৯.১ ওভারে ২২৬/৫ (রয় ৭, বাটলার ৫৭, বেয়ারস্টো ৬৪, মালান ১১, মরগান ৫৭*, স্টোকস ২২, মইন ৫*; স্টেইন ৪-০-৪৩-০, এনগিডি ৪-০-৫৫-২, ফেলুকওয়ায়ো ৩.১-০-৩৪-১, শামসি ৩-০-৪০-১, প্রিটোরিয়াস ৪-০-৪০-১, ফোরটান ১-০-১৪-০)।

ফল : ইংল্যান্ড ৫ উইকেটে জয়ী।

সিরিজ : ৩ ম্যাচের সিরিজে ইংল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা : ইয়ন মরগান।

সিরিজসেরা : ইয়ন মরগান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন