Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হলো নতুন করভেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:১৮ পিএম

পাকিস্তান নৌবাহিনী তাদের বহরে ২৩০০ টন ওজনের করভেট জাহাজ পিএনএস ইয়ারমুক (এফ-২৭১) যুক্ত করেছে। এটি একটি ড্যামেন ওপিভি ১৯০০ শ্রেণীর জাহাজ। ১৩ ফেব্রুয়ারি রোমানিয়ার কন্সটানটা বন্দরে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে জাহাজটি নৌবাহিনীর বহরে যু্ক্ত হয়।

অনুষ্ঠানে ভাইস চিফ অব নেভাল স্টাফ ভাইস অ্যাডমিরাল মোহাম্মদ ফাইয়াজ গিলানি এইচআই (এম) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি টিম, চিফ নেভাল অবজার্ভার (রোমানিয়া) এবং ড্যামেন শিপইয়ার্ড গ্রুপের সিনিয়র ব্যবস্থাপকরা।

২০১৭ সালের ৩০ জুন পাকিস্তান নৌবাহিনীর জন্য দুটো বহুমুখী ওপিভি তৈরি করার জন্য প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয়ের সাথে চুক্তি করে ড্যামেন। এরপরও টেন্ডার প্রক্রিয়া শুরু হয়।

দ্বিতীয় জাহাজ পিএনএস তাবুক মে মাসে সরবরাহ করবে ড্যামেন। পিএনএস ইয়ারমুক বিভিন্ন ধরণের নৌ অভিযানে অংশ নিতে সক্ষম এবং এটা হেলিকপ্টার ও ইউএভি বহন করতে পারে। এই জাহাজ ১১.৫ মিটার ও ৬.৫ মিটারের দুটো উচ্চগতির আরএইচআইবি একইসাথে নিক্ষেপ করতে পারে এবং বিশেষ মিশন ভিত্তিক অভিযানে দুটো টিইইউও ধারণ করতে পারে।

অনুষ্ঠানে প্রধান অতিথি পাকিস্তান নৌবাহিনীর জন্য এই প্রকল্পের গুরুত্বের বিষয়টি তুলে ধরেন এবং বলেন যে, এই জাহাজ নৌ সীমান্ত রক্ষায় পাকিস্তান নৌবাহিনীর সক্ষমতা উল্লেখযোগ্য মাত্রায় বাড়িয়ে দেবে। প্রধান অতিথি ড্যামেনের পেশাদারী দক্ষতারও প্রশংসা করেন এবং ভবিষ্যতেও পাকিস্তান নৌবাহিনীর জন্য তারা উন্নততর নৌ প্রযুক্তি দিয়ে সহযোগিতা করবে বলে আশাবাদ জানান।

ড্যামেন তাদের গালাটির শিপইয়ার্ডে পিএনএস ইয়ারমুক জাহাজটি তৈরি করেছে। এই ইয়ার্ডটি থেকে প্রতিরক্ষা ও নিরাপত্তা শাখার জন্য প্রায় ৪০টি জাহাজ তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে রয়্যাল নেদারল্যাণ্ডস নেভির জন্য সাতটি কমপ্লেক্স নৌ জাহাজ তৈরি এবং স্টেফান সেল মেয়ার অফশোর টহল জাহাজ তৈরি করা, যেটা রোমানিয়ার সীমান্ত পুলিশের অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র। এগুলোর মাধ্যমে ড্যামেন বারবার দেখিয়েছে যে, আন্তর্জাতিক খেলোয়াড়দের জন্য নৌযান তৈরির ক্ষেত্রে তারা বিশ্বস্ত ও দক্ষ। সূত্র: এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ