Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

রিয়ালকে মাটিতে নামাল সেল্টা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

শিরোপা জয়ের লক্ষ্যেই ছুটছিলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। তবে সে পথটা যে মসৃণ নয়, তা টেরও পাচ্ছেন স্পেনের সফলতম দলটির বস। লা লিগায় টানা ৫ ম্যাচ জিতে ছন্দেই ছিল তার দল রিয়াল মাদ্রিদ। কিন্তু ঘরের মাঠ বার্নাব্যুতে সেল্টা ভিগোর বিপক্ষে খেলতে নেমে হোঁচট খেয়েছে তার দল। ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। অন্যদিকে ইতালিয়ান সিরি আ’তে দলের সেরা অস্ত্র ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই মাঠে নেমেছিল জুভেন্টাস। কিন্তু পাওলো দিবালা তো ছিলেন! আর্জেন্টাইন ফরোয়ার্ড দারুণ ফ্রি-কিকে গোল করেছেন, জুভেন্টাস ম্যাচটা জিতেছে ২-০ গোলে। সঙ্গে উঠে গেছে পয়েন্ট টেবিলে সবার উপরে। একই দিনে জার্মান বুন্দেসলিগায় কোলনের মাঠে ৪-১ গোলে জিতে টেবিলের শীস্থান দখলে নিয়েছে বায়ার্ন মিউনিখ। প্রিমিয়ার লিগেও এই দিন জয়খরা কাটিয়ে উঠেছে আর্সেনাল। ১৩টি ম্যাচে সমতা নিয়ে মাঠ ছাড়ায় ‘ড্র স্পেশালিস্ট’ তকমা জুড়ে গিয়েছিল গানারদের। নিউক্যাসল ইউনাইটেডকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে সেই খোলস থেকে বেরিয়ে এসেছে তারা।

তিন মাস পর গোড়ালির চোট সারিয়ে ফিরেছেন এডেন হ্যাজার্ড। ছিলেন গ্যারেথ বেল ও মার্সেলোও। কিন্তু ম্যাচ শুরুর ৭ মিনিটেই রিয়ালের রক্ষণে থাবা বসিয়ে দেয় সেল্টা। রাশিয়ান স্ট্রাইকার ফেডর স্মোলোভের গোলে আসে অগ্রগামিতা। রিয়াল ছন্দে ফেরার রসদ পায় দ্বিতীয়ার্ধে, ৫২ মিনিটে টনি ক্রুসের গোলে সমতায় ফিরলে। ৬৫ মিনিটে হ্যাজার্ডকে ফাউল করে বসেন সেল্তা কিপার রুবেন বøাঙ্কো। এর পরেই স্পট কিক থেকে রিয়ালকে লিড এনে দেন সার্জিও রামোস। মাদ্রিদের এই স্বস্তি স্থায়ী ছিল না বেশিক্ষণ। ৮৫ মিনিটে দুর্দান্ত এক থ্রু বলে সমতা ফেরায় সেল্তা ফরোয়ার্ড মিনা। ৫ ম্যাচ পর ড্র করায় ২৪ খেলায় রিয়ালের সংগ্রহ ৫৩ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা বার্সার চেয়ে মাত্র এক পয়েন্ট বেশি তাদের। সমান ম্যাচে বার্সার সংগ্রহ ৫২ পয়েন্ট।

অন্যদিকে তুরিনের অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে ১০ জনের দলকে ২-০ গোলে হারিয়ে টেবিলের শীর্ষে ফিরেছে টানা ৮ বারের ইতালিয়ান চ্যাম্পিয়নরা। এই জয়ে ইন্টার মিলানকে ৩ পয়েন্ট পেছনে ফেলে এক নম্বরে উঠে গেছে জুভেন্টাস (৫৭)। রক্ষণভাগ ও গোলপোস্ট ভালোভাবে সামাল দিচ্ছিল অতিথি ক্লাব। কিন্তু বিরতির ১০ মিনিট আগে তারা ভুল করে বসে। চার মিনিটের ব্যবধানে দুটি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ব্রেসসিয়া খেলোয়াড়। ওই ঘটনায় পাওয়া ফ্রি কিক থেকে কোনাকুনি শটে ১-০ করেন দিবালা। এর কিছুক্ষণ পর বেøইস মাতুইদির সঙ্গে ওয়ান-টু পাসে ঠাÐা মাথায় জাল কাঁপান কুয়াদরাদো। শেষ দিকে হিগুয়েইনের একটি গোল অফসাইডে বাতিল হয়। দিবালার শট লাগে গোলবারে। তাতে ব্যবধান না বাড়লেও জয়ের উচ্ছ¡াস নিয়ে মাঠ ছাড়ে জুভেন্টাস।

একই দিনে বুন্দেসলিগায় কোলনের মাঠে ৪-১ গোলে জিতে বায়ার্ন। সব প্রতিযোগিতা মিলে ছয় ম্যাচে অপরাজিত রইল হ্যান্স ফ্লিকের দল। ২২ ম্যাচে ১৪ জয় ও চার ড্রযে তাদের পয়েন্ট হলো ৪৬। সমান ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লাইপজিগ। ম্যাচের তৃতীয় মিনিটেই গোল উৎসব শুরু করেন রবের্ত লেভানদোভস্কি। টমাস মুলারের পাস পেয়ে ডি-বক্সের ভেতরে দ‚রহ কোণ থেকে জাল খুঁজে নেন দারুণ ছন্দে থাকা এই পোলিশ ফরোয়ার্ড। চলতি আসরে এটি তার ২৩তম গোল। দুই মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন কিংসলে কোমান। দ্বাদশ মিনিটে আরও এক গোল করে দলকে সুবিধাজনক জায়গায় নিয়ে যান জিনাব্রি। ২৯তম মিনিটে জার্মান এই মিডফিল্ডারের শট ফেরে ক্রসবারে লেগে। ৬৬তম মিনিটে দুর্দান্ত এক গোলে দলকে ৪-০ ব্যবধানে এগিয়ে নেন জিনাব্রি। চার মিনিট পর ব্যবধান কমান কোলনের জার্মান স্ট্রাইকার মাক উট।

প্রিমিয়ার লিগের ম্যাচে এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধটা ছিল একেবারে নিষ্প্রাণ। বিরতির পরই খোলস পাল্টে খেলতে থাকে গানাররা। ৫৪ মিনিটে হেডে দারুণ এক গোল করেন পিয়েরে এমরিক অবামেয়াং। তিন মিনিট পর দ্বিতীয় গোলটি করেন পেপে। এ জয়ের পর গানাররা দশম স্থানে উঠে এসেছে। ২৬ ম্যাচে তাদের সংগ্রহ ৩৪ পয়েন্ট। এক পয়েন্ট বেশি নিয়ে আর্সেনালের উপরেই আছে ম্যানচেস্টার ইউনাইটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিয়াল

৩১ জানুয়ারি, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০
৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন