Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

বাংলাদেশে গান্ধী পিস ফাউন্ডেশন নেপাল-এর চীফ কো-অরডিনেটর নিযুক্ত হয়েছেন ইমদাদুল হক তৈয়ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৯ পিএম

আন্তর্জাতিক সংগঠন গান্ধী পিস ফাউন্ডেশন’র বাংলাদেশের চীফ কো অরডিনেটর নিযুক্ত হয়েছেন সাংবাদিক ও আন্তর্জাতিক সংগঠক ইমদাদুল হক তৈয়ব। গান্ধী পিস ফাউন্ডেশন নেপাল’র চেয়ারম্যান ড. লাল বাহাদুর রানার স্বাক্ষরিত পত্রে ২৬ জানুয়ারী ২০২০ তারিখে নিয়োগ প্রদান করা হয়। এছাড়াও সম্প্রতি নেপাল সরকারের নিবন্ধিত সংগঠন নেপাল বাংলাদেশ ফ্রেন্ডশীপ এসোসিয়েশনের চেয়ারম্যান দীনদয়া রিজাল স্বাক্ষরিত পত্রে ইমদাদুল হক তৈয়বকে নেপাল বাংলাদেশ ফ্রেন্ডশীপ এসোসিয়েশনের আহবায়ক মনোনীত করেন।

২০০৭ সাল থেকে বাঙ্গালী সংস্কৃতির বিকাশ ও বিভিন্ন দেশের মধ্যে ভাতৃত্ব বন্ধনকে দৃঢ় করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি ২০০৭ সালে প্রথম কলকাতায় প্রোগ্রাম করেন এবং আজ অবদি জাতীয়, আন্তর্জাতিক দিবস ও উৎসবে বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত হয়ে সভা, সেমিনারসহ সামাজিক ও সাস্কৃতিক কাজ করে যাচ্ছেন। যে সব সংগঠনের সঙ্গে কাজ করছেন সে গুলো হলো- ঢাকা কলকাতা কালচারাল ফোরাম, সাহিত্য ও সংস্কৃতিক বিষয়ক পত্রিকা ‘সৃজনবার্তা’, সাহিত্য ও সাস্কৃতিক সংগঠন ‘খোলামন’, প্রগতি বাংলা, কেএমটিআই, সাংস্কৃতিকী দক্ষিণ কলকাতা, রাইটার্স ওয়ার্ল্ড ও রবীন্দ্র নজরুল ফাউন্ডেশন, মাসিক মানবজীবন ও ইউনিটি ফর ইয়ং জার্নালিস্ট ইত্যাদি

২০১৩ সালে নেপালে শুরু করে আজ পযর্ন্ত ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছেন। ভাতৃত্ব বন্ধন, সাহিত্য উৎসব ও সাংস্কৃতিক বিনিময়ের বহু অনুষ্ঠান দুইদেশেই উদযাপন করেছেন। নেপালের সংগঠন গুলো হচ্ছে- ইন্টারন্যাশনাল ট্রান্সকিয়েশন সোসাইটি, নেপাল কারচারাল কর্পোরেশন, নেপাল বাংলাদেশ ফ্রেন্ডশীপ এসোসিয়েশন ও আদিইত্যাদি এবং বাংলাদেশের সংগঠন- বাংলাদেশ ইয়াং জার্নালিস্ট এসোসিয়েশন, মাসিক মানবজীবন ও ইউনিটি ফর ইয়ং জার্নালিস্ট ইত্যাদি

ইমদাদুল হক তৈয়ব’র বাবা মাওলানা মোঃ ফজলুল হক, জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে। শিক্ষা তাকমিল, কামিল ও বি.এ। ১৯৯৩ সালে দেয়ালিকায় প্রথম ফিচার প্রকাশিত হয় ।

ছাত্র জীবন থেকে বিভিন্ন জাতিয় পত্রিকায় প্রদায়ক হিসেবে কাজ করেছেন। ২০০০ সালে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছেনেন। তিনি ইংরেজী সাপ্তাহিক ঢাকা পোস্ট ও সাপ্তাহিক রেনেসাঁর বার্তা সম্পাদক এবং দৈনিক আজকালের খবর, দৈনিক ঢাকার ডাক’র বিশেষ প্রতিনিধিসহ বিভিন্ন জাতিয় দেনিক পত্রিকায় কাজ করেছেন। বর্তমানে দৈনিক কালবেলা’র স্টাফ রিপোর্টার ও মাসিক মানবজীবন পত্রিকায় ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কাজ করছেন।

তিনি সাংবাদিকতার পাশাপাশি একজন ভালো সংগঠক। তিনি দেশে দেশে বাঙ্গালী সাংস্কৃতি বিকাশের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ২০০৭ সাল থেকে ভারতের কলকাতা ও ২০১৩ সাল থেকে নেপাল কাজ করে আসছেন। ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব, ঢাকা কলকাতায় দুই বাংলার মিলন মেলা ও ভাতৃত্ব বন্ধনকে আরো নিভীর করতে সমন্ময়ক হিসেবে কাজ করে আসছেন। নেপাল, ভারত ও মালয়শিয়ায় একাধিক বার ভ্রমণ করেছেন।

২০২০ সালে ওয়ার্ল্ড ফ্রেন্ডশীপ ডেভলাপমেন্ট সোসাইটি’র উদ্যোগে মালশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন ও লন্ডনে প্রোগ্রাম সিডিউইল করেছেন, যা পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে। তিনি এ সংস্থার মাধ্যমে বিশে^র বিভিন্ন দেশে ভাতৃত্ববোধ বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাবেন। তিনি সবার দোয়া প্রার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন