Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বড় গুপ্তচর দেশ : চীন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ১২০ দেশের গুপ্তচরবৃত্তির অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৩ পিএম

সাইবার স্পেসে গুপ্তচরবৃত্তির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রই সবচেয়ে বড় রাষ্ট্রে পরিণত হয়েছে বলে আখ্যা দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্র হ্যাকারদের সাম্রাজ্য বলেও ক্ষোভ প্রকাশ করেছে তারা। গতকাল সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে সিনহুয়া।
সম্প্রতি খবর বেরিয়েছে যুক্তরাষ্টের গোয়েন্দারা অন্য রাষ্ট্রের ওপর গোয়েন্দগিরি করতে সুইস কোম্পানির ক্রাইপ্টো এনকোডিং ডিভাইস ব্যবহার করেছে। ১২০টির বেশি দেশের সরকারের হাজার হাজার বার্তা হাতিয়ে নিতে তারা এ কাজ করেছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুয়াং বলেছেন, এসব তথ্য এটাই বারবার প্রমাণ করে যে সাইবার স্পেসে গুপ্তচরবৃত্তির ক্ষেত্রে তারাই সবচেয়ে বড় রাষ্ট্রযন্ত্র। ন্যায়সঙ্গতভাবেই তাদের হ্যাকারদের সাম্রাজ্য বলা হয়। গোয়েন্দগিরি করতে গিয়ে যুক্তরাষ্ট্র শুধু আকাশটাকেই শেষ সীমা মনে করে। এক দশকেরও বেশি সময় ধরে তারা ৫০০ কোটি মোবাইল ফোন কল রেকর্ড সংগ্রহ করেছে যার মধ্যে জার্মান চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলা মের্কেলের কথোপকথনও ছিল। তারা ৩০ লাখ চীনা কম্পিউটার নিয়ন্ত্রণ করেছে এবং ৩৬০০ চীনা ওয়েবসাইটে প্রতি বছরই ভাইরাস প্রবেশ করিয়েছে। এসব করার সময় তারা নিজেদেরই সাইবার হামলার শিকার বলে দাবি করছে। এ আচরণ সেই চোরের মতো যে নিজে চুরি করে আবার চোর ধরতে সবাইকে ডাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন