Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর নিয়ে কথা বলায় ব্রিটিশ এমপিকে ঢুকতেই দিল না ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৬ পিএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের মানবাধিকার নিয়ে প্রতিবাদ করায় ডেবি আব্রাহাম নামে ওই ব্রিটিশ সংসদ সদস্যকে বিমানবন্দর থেকে ফেরত পাঠিয়েছে ভারত। গতকাল সোমবার লেবার পার্টির এই এমপিকে দিল্লি বিমানবন্দরে আটকে দেয়া হয়। তাকে বলা হয়েছে, তার ই-ভিসা বাতিল হয়ে গেছে।
এ ঘটনার পর তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, ‘অপরাধীর মতো আচরণ’ করা হয়েছে তার সঙ্গে। তবে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, উপযুক্ত ভিসা ছিল না ডেবির কাছে।
জানা গেছে, গতকাল সকাল ৮টা ৫০ মিনিটের দিকে দিল্লিতে অবতরণ করেন ডেবি। তাকে জানানো হয়, গত বছর অক্টোবরে পাওয়া তার ই-ভিসা বাতিল হয়ে গেছে।
ডেবি আব্রাহাম বলেছেন, বাকি যাত্রীদের সঙ্গে আমি অভিবাসন কর্মকর্তাদের সামনে আমার ছবি, ই-ভিসা ও অন্য সব তথ্য নিয়ে দাঁড়িয়ে ছিলাম। তারা আমার ছবিও তুলেছিলেন। তারপর সংশ্লিষ্ট কর্মকর্তা স্ক্রিনে আমার ছবি দেখে হঠাৎ মাথা ঝাঁকালেন। বললেন, ভিসা বাতিল হয়ে গেছে। এই বলে উনি ১০ মিনিটের জন্য উধাও হয়ে যান।
ডেবি আরও বলেন, ফিরে আসার পর তিনি আরও উদ্ধত এবং আক্রমণাত্মক হয়ে আমার সঙ্গে চিৎকার করে কথা বলতে শুরু করেন।
এরপর আলাদা একটি জায়গায় নিয়ে যাওয়া হয় এমপিকে। সেখানে বসতে বলায় তিনি আপত্তি জানান। বিষয়টি ভারতে বসবাসকারী তার এক আত্মীয়কেও জানান। ওই আত্মীয়ের মাধ্যমেই বার্তা যায় ব্রিটিশ হাইকমিশনারের কাছে। তারপরও কিছু করা যায়নি বলে দাবি ডেবির।
ডেবির বক্তব্য, রাজনীতিতে এসেছি সামাজিক ন্যায় ও মানবাধিকার সুনিশ্চিত করতে। অন্যায় এবং নিগ্রহ চললে আমি নিজের সরকারসহ সব জায়গায় চ্যালেঞ্জ জানাতেই থাকব।



 

Show all comments
  • Jasim ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩১ পিএম says : 0
    B J P is terrorist party
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ