Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবি ইস. স্টাডিজ বিভাগের নতুন চেয়ারম্যান প্রফেসর ড. মো. শামছুল আলম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৩২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠাকালীন বিভাগসমূহের অন্যতম ইসলামিক স্টাডিজ বিভাগে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছেন প্রফেসর ড. মো. শামছুল আলম। মঙ্গলবার সকালে বিভাগের সিনিয়র শিক্ষকদের উপস্থিতিতে তিনি ৩ বছরের জন্য এ দায়িত্ব গ্রহণ করেন।

প্রফেসর ড. মো. শামছুল আলম ২০০০ সালের ৯ নভেম্বর ইসলামিক স্টাডিজে লেকচারার হিসেবে যোগ দেন। এরপর ২০০৮ সালে একই বিভাগ থেকে 'হিউম্যান ভ্যালু ইন ইসলাম' শিরোনামে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরআগে তিনি এই বিভাগ থেকে ১৯৯০ সালে ব্যাচেলর ডিগ্রি ও ১৯৯১ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

দায়িত্ব গ্রহণের পর বিভাগের কল্যানে কি কি পরিকল্পনা গ্রহণ করবেন ইনকিলাবের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিভাগে ধারণক্ষমতার তুলনায় শিক্ষার্থী সংখ্যা বেশি। ফলে শিক্ষার্থীরা তাদের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। শিক্ষার্থী সংখ্যা কমানোর জন্য কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব, বিভাগীয় অফিসকে আরও সুন্দর করে খোলামেলাভাবে সাজাবো। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষক-শিক্ষার্থীদের চিন্তা ভাবনার পরিবর্তন ঘটানো। ইসলাম এবং সমসাময়িক বিষয়গুলো নিয়ে এ বিভাগ যেন দেশকে নেতৃত্ব দিয়ে পারে সে লক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সেমিনার আয়োজনের চিন্তা রয়েছে।

তিনি আরও বলেন, শিক্ষা ও গবেষণার উন্নয়নে উদ্যোগ গ্রহণ করব। এর বাইরে যখন যে বিষয়টি সামনে আসবে সেটাকে গুরুত্ব দিয়ে সুন্দরভাবে সম্পাদন করব ইনশাআল্লাহ।

শিক্ষার্থী সংখ্যা বেশি হওয়ায় বিভাগে সেকশন করা হবে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি বিষয়টি নিয়ে ডীন অফিসে কথা বলব। আমরা যদি আরও দু'একটা শ্রেণীকক্ষ পাই তাহলে সেকশন করার উদ্যোগ নেব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ