Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনাআতঙ্ক এবার জাপানকেও গ্রাস করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৪২ পিএম

করোনাভাইরাসের আতঙ্ক এবার জাপানকেও গ্রাস করেছে। এখন পর্যন্ত চীনের বাইরে যে পাঁচজনের মৃত্যু হয়েছে, তার মধ্যে একজন জাপানের বাসিন্দা। এ দেশে আক্রান্তের সংখ্যা চারশো ছাড়িয়েছে। যদিও আক্রান্তের এই পরিসংখ্যানে বর্তমানে জাপানের উপকূলে দাঁড়িয়ে থাকা জাহাজে ‘বন্দি’রাও। চীনের পর এখন পর্যন্ত এই ভাইরাসের সবচেয়ে বেশি আক্রান্ত জাপানেই। গত রবিবার নতুন করে ৬ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। তবে, পরিস্থিতি জটিল চেহারা নিতে শুরু করেছে গতকাল সোমবার থেকে।
জাপানের টোকিও থেকে ৫০ কিলোমিটার দূরে সাগামিহারার একটি হাসপাতালে নভেল করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা চলছিল, এর মধ্যেই খবর আসে সংক্রমণ ছড়িয়েছে নার্সদের মধ্যেও। তড়িঘড়ি ওই হাসপাতালে রোগী ভর্তি বন্ধ করে দেওয়া হয়। জাপানের স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য বিভাগের এক কর্মীও আক্রান্ত হয়েছেন। এমন অবস্থায় ভাইরাসের ছড়িয়ে পড়া আটকাতে বিভিন্ন কড়া ব্যবস্থা গ্রহণ করছে সরকার। আগামী ২৩ ফেব্রæয়ারি সম্রাট নারুহিতোর জন্মদিনের উৎসব হওয়ার কথা ছিল। সিংহাসনে বসার পর এটাই তাঁর প্রথম জন্মদিন। এই উপলক্ষ্যে কয়েক লক্ষ মানুষের রাজপ্রাসাদ চত্বরে আসার কথা ছিল। করোনাভাইরাসের আতঙ্কের কথা মাথায় রেখে অনুষ্ঠান বাতিল করে দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।
ভাইরাসের আতঙ্ক ধাক্কা দিয়েছে টোকিও অলিম্পিক্সের প্রস্তুতিতেও। ১ মার্চ এই উপলক্ষ্যে ৩৮ হাজার লোকের একটি ম্যারাথন হওয়ার কথা ছিল। সে বিষয়েও খুব শিগগির চূড়ান্ত ঘোষণা করা হবে।
এদিকে, জাপানের উপকূলে দাঁড়িয়ে থাকা জাহাজ ‘ডায়মন্ড প্রিন্সেস’-এ আরও ৯৯ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এই নিয়ে এই জাহাজেই সাড়ে পাঁচশোর কাছাকাছি যাত্রী কোভিড-১৯ এ আক্রান্ত হলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৭ অক্টোবর, ২০২০
২৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ