Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনে বেজোসের ১০ বিলিয়ন ডলারের সাহায্য ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৪৮ পিএম

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব ব্যাপকভাবে লক্ষ্য করা যাচ্ছে। এই পরিবর্তন মোকাবেলার জন্য বিশ্বব্যাপী জলবায়ু আন্দোলনকে আরও বেগবান করতে এই আন্দোলনের সঙ্গে সংযুক্ত বিজ্ঞানী, কর্মী, অলাভজনক প্রতিষ্ঠান ও গ্রুপগুলোর মধ্যে ১০ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য দেওয়ার ঘোষণা দিয়েছেন জনপ্রিয় ই-কমার্স সাইট অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। সোমবার (১৭ ফেব্রুয়ারি) তিনি এ ঘোষণা দেন। খবর বিবিসি।
জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিভিন্ন উদ্যোগের মধ্য থেকে বাছাইকৃত কিছু উদ্যোগের জন্য ২০২০ সালের মাঝামাঝি থেকে এই জেফ বেজোসের এই তহবিল ছাড় করা শুরু হবে।
সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে জেফ বেজোস জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক প্রভাব মোকাবিলায় তিনি সকলের পাশে দাঁড়াতে চান। তারই অংশ হিসেবে এই সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া। এই অর্থের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নতুন পথ খোঁজা যেতে পারে।
এছাড়াও তিনি জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক প্রভাব মোকাবিলায় পৃথিবীর ছোট-বড় বিভিন্ন প্রতিষ্ঠান, জাতিরাষ্ট্র এবং ব্যক্তি পর্যায় থেকে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। এর আগে, ২০৪০ সালের মধ্যে তার প্রতিষ্ঠান অ্যামাজনকে শতভাগ কার্বন নিউট্রাল করার ঘোষণা দিয়েছিলেন বেজোস।
প্রসঙ্গত, জলবায়ু আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণায় যুক্তরাষ্ট্রের বিলিয়নিয়াররা এগিয়ে আছেন। তাদের মধ্যে বিল গেটস, মাইক ব্লুমবার্গ, টম স্টেয়ার ইতোমধ্যেই জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক প্রভাব মোকাবিলায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু পরিবর্তন

২১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ