Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালামীযে ইসলামিয়া ওলী-আল্লাহদের সংস্পর্শে ধন্য কাফেলা -আহমদ হাসান ফুলতলী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫:০৭ পিএম

বাংলাদেশ আনজুমানেব আল ইসলাহ'র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেছেন- তালামীযে ইসলামিয়ার সংস্পর্শে যারাই এসেছেন তারাই উপকৃত হয়েছেন। এই সংগঠনের সাথে থাকা মানে আল্লাহর ওলীদের ছায়াতলে থাকা, সত্যবাদীদের সংস্পর্শে থাকা, নেককারদের অভিভাবকত্বে থাকা। আর জীবনে সঠিক অভিভাবকত্বের প্রয়োজনীয়তা অপরিসীম।

মঙ্গলবার সকালে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর তালামীয আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন। ঢাকা ফটোজার্নালিস্ট এসোসিয়েশনে আয়োজিত এই সেমিনারে তিনি আরো বলেন-
একজন আলেম, বক্তা অথবা দাঈ যখন সঠিক দিকনির্দেশনা দেওয়ার মতো কোন অভিভাবকের সাথে সংস্পর্শ রাখেননা তখনই তার মাঝে অহংকার সৃষ্টি হয় এবং মাঠে ময়দানে বেফাস মন্তব্য করতে থাকেন, বিকৃত আমল ও বিভ্রান্তিকর আক্বিদা প্রচার করতে থাকেন। আর যারা সঠিক আক্বিদার নেককার কোন অভিভাবকের সাথে সংস্পর্শ রাখেন তারা জীবনের সকল স্তরে কথা বার্তা, চিন্তা, বক্তৃতা সব কিছুতেই সতর্ক থাকেন। তারা ভুল করলে তাদের সেই দ্বীনি অভিভাবকই তাদের সংশোধন করে দেন। এই অভিভাবককেই আমরা মুর্শিদ, পীর, সুফী বিভিন্ন নামে ডাকি। আমরা শুকরিয়া আদায় করি আল্লাহওয়ালাদের এই কাফেলায় শরিক হতে পেরেছি বলে। তালামীয কর্মিদের পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সচেতন থাকতো হবে, আরাকান, ভারতের মজলুম মুসলমানদের জন্য দোআ করতে হবে এবং একই সাথে নিজের অবস্থার জন্য আল্লাহর শুকরিয়া আদায় করতে হবে।
ঢাকা মহানগর তালামীযের সভাপতি মুখতার আহমদের সভাপতিত্বে এবং সহ সাধারণ সম্পাদক কামিল হোসাইনের পরিচালনায় সেমিনারে প্রধান বক্তার বক্তব্য রাখেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হুমায়ুনুর রহমান লেখন। মহানগর তালামীযের প্রচার সম্পাদক মাহবুব হাসান সামাদের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তালামীযে ইসলামিয়ার সাবেক সভাপতি মাওলানা নাজমুল হুদা খান, মাওলানা নজির আহমদ হেলাল, মাওলানা ফখরুল ইসলাম, তালমীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ সভাপতি মাছুম আহমদ, সহ প্রচার সম্পাদক মোঃ মারুফ হোসাইন, লতিফিয়া ক্বারী সোসাইটি ঢাকার সভাপতি মাওলানা আবু সাদেক ইকবাল খন্দকার, ঢাকা মহানগর আল ইসলাহর সাধারণ সম্পাদক মাওলানা আনোয়ার হোসেন, সহ সাধারণ সম্পাদক মাওলানা মুর্শেদ আলম, সরকারি তুলারাম কলেজের প্রভাষক কামরুল ইসলাম।
সেমিনারে উপস্থিত ছিলেন মাদরাসা ই দারুল হাবিবের শিক্ষক মাওলানা শাহীদ আহমদ, লতিফিয়া হিফজুল কোরআন মাদরাসার শিক্ষক হাফিজ ফখরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় তালামীযের প্রশিক্ষণ সম্পাদক সালমান আহমদ, ঢাকা আলিয়া মাদরাসা সভাপতি হাফিজ অমিত হাসান, ডেমরা থানা তালামীযের সাংগঠনিক সম্পাদক আবুল কাশেম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলতলী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ