Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজারে আসছে ‘কফি’ দিয়ে বানানো চশমার ফ্রেম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৯ পিএম

বেশিরভাগ চশমার ফ্রেম তৈরি হয় প্লাস্টিক থেকে। আধুনিক যুগের ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে চশমার ফ্রেমের ডিজাইন তৈরি করা হয়। এবার জনপ্রিয় পানীয় কফি দিয়ে তৈরি করা হয়েছে চশমার ফ্রেম। ইউক্রেনের ব্যবসায়ী ম্যাক্সিম হ্যাভ্রিলেঙ্কো এমনই একটি চশমার ফ্রেম তৈরি করেছেন।
জানা গেছে, চশমায় নতুনত্ব আনার ব্যাপারে ভাবনাচিন্তা করতেন ম্যাক্সিম। সেই চিন্তা থেকেই দারচিনি দিয়ে চশমার ফ্রেম তৈরি করতে গিয়েছিলেন। কিন্তু সফল হননি। এরপর কফির গুঁড়া দিয়েই তৈরি করলেন চশমার ফ্রেম।
বীজ থেকে কফি তৈরি হওয়ার পর যে গুঁড়োটা থেকে যায় সেটা ব্যবহার করা হয় চশমার ফ্রেম তৈরি করতে। কফির গুঁড়াকে ফ্ল্যাক্স এবং কিছু ভেষজ তেলের সঙ্গে মিশিয়ে মন্ড তৈরি করে ছাঁচে ফেলা হয়। তারপর কম্পিউটারের মাধ্যমে এই ছাঁচ কেটে চশমার ফ্রেম তৈরি করা হয়।
তিনি জানান, একটি ফ্রেম কিনতে প্রায় ৯০ ডলার খরচ করতে হবে। প্লাস্টিকের তুলনায় কফি দিয়ে তৈরি এই চশমার ফ্রেম একশো শতাংশ পুনর্ব্যবহারযোগ্য। এ বছরেই ১০ হাজার ফ্রেম তৈরি করার লক্ষ্য ম্যাক্সিমের কোম্পানির। আগামী বছর এই লক্ষ্যমাত্রা বেড়ে দাঁড়াবে এক লাখের কাছাকাছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ