Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

 

রক্ত দিন, জীবন বাঁচান
রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনে অন্য একজন সুস্থ মানুষকেই এগিয়ে আসতে হয়। যথাসময়ে পর্যাপ্ত পরিমাণ রক্ত সংগৃহীত না হওয়ার মূল কারণ হলো, মানুষের মাঝে রক্তদানের সম্পর্কে এখনও রয়েছে অনেক ভুল ধারণা ও ভয়। ১৬ কোটি মানুষের এই জনবহুল দেশে প্রতি বছর প্রয়োজনীয় ৯ লাখ ব্যাগ রক্ত সংগ্রহ করা কঠিন কিছু নয়। শুধু প্রয়োজন মানুষের মাঝে সচেতনতা তৈরি করা। রক্তদানের উপকারিতা, যোগ্যতা ও ভুল ধারণার মানুষকে বুঝিয়ে সচেতন করতে হবে। শুধু সচেতনতা সৃষ্টির মাধ্যমেই বাংলাদেশে রক্ত সমস্যার সমাধান সম্ভব। তাই নিজের পরিবার, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, প্রতিবেশী, পরিচিত মানুষের রক্তের গ্রুপ জেনে রাখুন এবং নোট করে রাখুন। রক্তদান কী তখনই বুঝবেন, যখন আপনজনের জন্য রক্তের প্রয়োজন হবে। রক্ত দিন, জীবন বাঁচান। মুমূর্ষু রোগীর পাশে দাঁড়ান।
আলমগীর হোসেন হাসিব
সাতক্ষীরা।


তরুণরাই দেশের ভবিষ্যৎ
জনসংখ্যা একটি দেশের রাষ্ট্রের হূৎপিন্ড। জনসংখ্যা ব্যতীত কোনো দেশের অস্তিত্ব কল্পনা করা যায় না। যুদ্ধবিধ্বস্ত ক্ষত-বিক্ষত বাংলাদেশের ক্রমান্বয়ে ভাঙাগড়ার মধ্য দিয়ে এগিয়ে চলতে নাগরিকদের ভূমিকা তুলনাহীন। আজ আমরা উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়েছি। এই অগ্রগতি সম্ভব হয়েছে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায়, বিশেষ করে তরুণ ও যুব জনবলের মাধ্যমে। তারুণ্যের শক্তিতে বলীয়ান হয়েই বায়ান্নর ভাষা আন্দোলনের মাধ্যমে মাতৃভাষা বাংলাকে পাওয়া ও মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছে। তরুণরাই দেশের অস্তিত্ব ও মূল সম্পদ। অথচ এদেশে তারুণ্যের অপচয় সচেতন মানুষকে উদ্বিগ্ন করে। তরুণদের মেধার অপচয় যাতে না ঘটে তা লক্ষ্য রাখতে হবে। সরকারের ওপর দোষারোপ না করে আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে হবে। দেশের বোঝায় পরিণত না হয়ে নিজেকে দেশের মূল্যবান সম্পদে পরিণত করতে হবে। তরুণদেরই প্রমাণ করতে হবে- তারা অভিশাপ নয়; দেশের অস্তিত্ব, সম্মান ও সম্পদ।
আল-মাহমুদ
সাতক্ষীরা সরকারি কলেজ, সাতক্ষীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনসংখ্যা


আরও
আরও পড়ুন