Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

ভেনিজুয়েলা সামরিক হামলায় ভীত নয় : মাদুরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সোমবার বলেছেন, তিনি সামরিক হামলায় ভীত নন। একইসঙ্গে তিনি অভিযোগ করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় ভেনিজুয়েলায় হামলা চালানোর ষড়যন্ত্র করছে।
টেলিভিশনে প্রচারিত এক ভাষণে মাদুরো বলেন, ‘আমরা যুদ্ধ চাই না। আমরা সংঘাত চাই না। আমরা সন্ত্রাস চাই না। তবে আমরা সামরিক হামলায় ভীতও না এবং আমরা শান্তির নিশ্চয়তা দিচ্ছি।’ এ সময় সশস্ত্র বাহিনীর হাই কমান্ড তাকে ঘিরে রেখেছিলেন।
ভেনিজুয়েলাকে মানচিত্র থেকে মুছে ফেলার ষড়যন্ত্র করায় যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করে সমাজতান্ত্রিক এ নেতা বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প মনে করছেন যে তারা খুব সহজেই ভেনিজুয়েলায় এটি করে ফেলতে পারবেন।’
২০১৮ সালের নির্বাচনে মাদুরো পুন:নির্বাচিত হন। এ নির্বাচনে ভোট জালিয়াতি করায় মাদুরোর ব্যাপক সমালোচনার পর ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো নিজেকে দেশের অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন। বিশ্বের যে ৫০টির বেশি দেশ গুয়াইদোকে স্বীকৃতি দেয় সেসব দেশের অন্যতম হচ্ছে যুক্তরাষ্ট্র।
এদিকে মাদুরোর প্রতি এখনো তুরস্ক, রাশিয়া, চীন ও কিউবার সমর্থন রয়েছে।
উল্লেখ্য, এ মাসের গোড়ার দিকে কংগ্রেসে স্টেট অব ইউনিয়নে দেয়া ভাষণে ট্রাম্প মাদুরোর শাসন ‘ধ্বংস’ করার অঙ্গীকার ব্যক্ত করেন। গুয়াইদো তার এই ভাষণে উপস্থিত ছিলেন। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ