Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

সিএএ-বিরোধী প্রস্তাব পাসের পথে তেলঙ্গানাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সিএএ বিরোধিতায় আওয়াজ তুলছে একের পর এক রাজ্য। এবার সিএএ বিরোধী প্রস্তাব পাস করতে চলেছে তেলঙ্গানা সরকার। কেরালা, পাঞ্জাব, রাজস্থান, পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশের পর এবার ষষ্ঠ রাজ্য হিসেবে তেলঙ্গানা বিধানসভায় পাস হতে চলেছে সিএএ বিরোধী প্রস্তাব। উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রথম কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে প্রস্তাব পাস করেছে পুদুচেরি।

সে রাজ্যের বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পেশের সিদ্ধান্ত নিয়েছে তেলঙ্গানা মন্ত্রিসভা। একইসঙ্গে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের এই আইন বাতিল করার আর্জি জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের নেতৃত্বে রবিবার মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি মাসের শুরুতে প্রথম পুরসভা হিসেবে গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন সিএএ বিরোধী প্রস্তাব পাস করেছে।
প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রথম কেরালা বিধানসভায় প্রস্তাবনা পাস করা হয়। সিএএ ইস্যুতে কেরালার পথে হেঁটে প্রস্তাব পেশ করে পাঞ্জাবের অমরিন্দর সরকারও। সিএএ ইস্যুতে কংগ্রেসের পাশে দাঁড়িয়েছে শিরোমণি অকালি দল। বিধানসভায় অমরিন্দর সিংয়ের প্রস্তাবকে সমর্থন করেছে তারা। যদিও সংসদে সিএএ-র সমর্থনেই ভোট দিয়েছিল শিরোমণি অকালি দল। দেশের তৃতীয় রাজ্য হিসাবে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস হয় রাজস্থান বিধানসভায়। পাশাপাশি এনপিআর আপডেট করার জন্য যে তথ্যগুলি চেয়েছে কেন্দ্র তা প্রত্যাহার করার আবেদনও জানানো হয়। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএএ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ