Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, ১০ শাবান ১৪৪১ হিজরী

ব্রিটেনেও দেখাতে হচ্ছে নাগরিকত্বের প্রমাণ বাড়ছে বিভ্রান্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

ভারতে এনআরসি নিয়ে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে, ব্রেক্সিট পরবর্তী যুক্তরাজ্যেও অনেকটা সে ধরনের পরিস্থতি তৈরি হতে চলেছে। সেখানে ৯৫ বছর বয়সী এক ইতালীয় ব্যক্তিকে তার নাগরিকত্বের প্রমাণ দিতে বলা হয়েছে। তার নাম আন্তোনিও ফিনেল্লি। গত ৬৮ বছর ধরে তিনি যুক্তরাজ্যে রয়েছেন। ব্রেক্সিটের পরে তাকে যুক্তরাজ্যে থাকতে হলে নাগরিকত্বের প্রমাণ দিতে হবে বলে স্বরাষ্ট্র দপ্তর জানিয়েছে। গত ৩২ বছর ধরে সরকারি পেনশন পাওয়া আন্তোনিও পড়েছেন বিব্রতকর অবস্থায়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে যে পুনর্গঠনের উদ্যোগ নেয়া হয়েছিল, তারই আওতায় আন্তোনিও ইতালি থেকে ইউকে-তে এসেছিলেন। অভিবাসী শ্রমিক হিসেবে তার আবেদন গৃহীত হয়েছিল। যুক্তরাজ্যে তাকে স্বাগত জানানো হয় অগ্রিম বেতন এবং একটি স্যান্ডউইচ দিয়ে। অথচ, সেই আন্তোনিওর বক্তব্য, যুক্তরাজ্যে থাকার অধিকারের প্রমাণ জোগাতে তাকে ৮০ পাতার ব্যাঙ্ক স্টেটমেন্ট জমা দিতে হয়েছে।
ইউরোপীয় ইউনিয়ন সেটলমেন্ট স্কিমে আবেদন করার পরে আন্তোনিওকে বলা হয়, তিনি যে যুক্তরাজ্যে টানা পাঁচ বছর রয়েছেন, তার প্রমাণ দিতে। অথচ যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে জানানো হয়, আন্তোনিওর স্ত্রী, ছেলে মারা গিয়েছেন। তিনি বলছেন, ‘পুরোটাই ভুল।’ তার চিন্তা নাতিনাতনিদের নিয়ে- ‘ওরা ভালো থাকবে তো? ওই সময়ে অভিবাসীদের যে প্রশংসাপত্র দেয়া হয়েছিল, তা আমার কাছে রয়েছে। আমি তো আজীবন এখানে কাজ করেছি, পেনশনও নিচ্ছি। আমাকে কেন ব্যাঙ্ক স্টেটমেন্ট দিতে হচ্ছে!’ সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন

১৬ মার্চ, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১২ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ