Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

আইনি স্বীকৃতির দাবি আইনজীবী সহকারীদের সমাবেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

‘ল-ক্লার্ক’ হিসেবে স্বীকৃতির দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন আইনজীবী-সহকারিরা। গতকাল (মঙ্গলবার) সুপ্রিমকোর্ট বার প্রাঙ্গনে কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এছাড়া পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দেশের বিভিন্ন বারে অন্তত: ১৫ হাজার আইনজীবী সহকারি অভিন্ন দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন। সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলমের পরিচালনায় কর্মসুচিতে নেতৃত্ব দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. নূর মিয়া। ‘সুপ্রিমকোর্ট আইনজীব সহকারী সমিতি’র সভাপতি এবিএম গোলাম রহমান মোন্নান, সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান প্রমুখ সমাবেশে বক্তৃতা করেন।
গতকালের কর্মসূচিতে সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে জড়ো হন ঢাকা কোর্ট, ঢাকা মেট্টো, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের সকল জেলা শাখার আইনজীবী সহকারি সমিতির সদস্যরা। সকাল ১১টার দিকে সুপ্রিমকোর্ট চত্বর থেকে শুরু করে জাতীয় প্রেসক্লাব, মৎস্য ভবন, শাহবাগ, দোয়েল চত্বর ও শিক্ষা ভবন এলাকায় আইনজীবী সহকারীদের মিছিল প্রদক্ষিণ করে। পরে তারা রাজধানীর শাহবাগে ২ ঘন্টা ধরে সমাবেশ করেন। এ সময় বক্তারা বলেন, বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সদস্য হিসেবে আমরা আইনি স্বীকৃতি চাই। আমরা সরকারের কাছে কোনো টাকা-পয়সা চাই না। সরকারের কাছে আমাদের দাবি, ‘আইনজীবী সহকারী (ল-ক্লার্ক) কাউন্সিল’ আইন পাসের মাধ্যমে আমাদের পেশাকে আইনি স্বীকৃতি দেয়া হোক। বিশ্বের অন্যান্য দেশেও আইনজীবী সহকারীদের জন্য পৃথক আইন রয়েছে। সংগঠনের সভাপতি মো. নুর মিয়া বলেন, সহকারীরা আইনজীবীদের সহায়তা করে থাকেন। আমরা গত ৩৪ বছর ধরে আদালত প্রাঙ্গণে লাঞ্ছনার শিকার হচ্ছি। এখন আমাদের জন্য অবশ্যই একটা আইন দরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাবেশ

১৩ মার্চ, ২০২০
৯ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ