Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

আইন বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেয়া সংক্রান্ত রিটের ধারাবাহিকতায় সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব করেছেন সুপ্রিমকোর্ট। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ তাকে তলব করেন। বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ.ওয়াই মশিউজ্জামান। শিক্ষার্থীদের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন।
আদালত থেকে বেরিয়ে এএম আমিনউদ্দিন জানান, এলএলবি প্রোগ্রামে প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করানো যাবে না- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এমন বিধান রয়েছে। তা সত্তে¡ও বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নেয়ার জন্য সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা আবেদন করেন। কিন্তু তাদের ৫০ জনের বেশি নিতে রাজি হয়নি বার কাউন্সিল। পরে ২৫ শিক্ষার্থী রিট করেন। গত ২৪ অক্টোবর হাইকোর্ট সিটি ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ২৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে আবেদন করে। যেটির শুনানিতে ওই ইউনিভার্সিটির ভিসিকে তলব করেন আদালত। পরে এ ওয়াই মশিউজ্জামান বলেন, ইউজিসির বিধান হলো ৫০ জনের বেশি ভর্তি করানো যাবে না। কিন্তু তারা অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করেছে। এ কারণে আগামিকাল (আজ বুধবার) ভিসিকে তলব করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ