Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

ইনডোর বিনোদনের নামে জুয়া চালুর দাবি গ্রহণযোগ্য নয়

মাওলানা আবদুল লতিফ নেজামী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী এক বিবৃতিতে ইনডোর বিনোদনের নামে জুয়া পুনরায় চালুর দাবিকে অনভিপ্রেত আখ্যায়িত করে বলেছেন, ইনডোর বিনোদনের নামে জুয়া পুনরায় চালু করার জন্যে ইতোমধ্যে একশ্রেণির ক্লাব কর্তৃপক্ষ দস্তুরমতো দেন-দরবার শুরু করেছেন। তাঁদের এই দাবি বিদেশি বিনোদনের ওপর নির্ভরশীলতারই শামিল। এর মাধ্যমে বিদেশি বিনোদন আবার প্রতিষ্ঠা করার অপচেষ্টা করা হচ্ছে।
তিনি বলেন, এতে বিনোদন সম্পর্কে ইসলাম এবং মুসলমানদের বোধ-বিশ্বাস ও বিনোদন সম্পর্কে তাঁদের উদাসিনতারই নগ্ন বহিঃপ্রকাশ ঘটছে। এতে মনে হয় তারা একান্তই পাশ্চাত্যমূখী। তাঁরা ইসলামী বিনোদন কেন্দ্রিক নয়। বরং তাদের পাশ্চাত্য বিনোদনের অন্ধ অনুগামিতারই প্রতিফলন ঘটছে। তারা এদেশের জনগণের স্বতন্ত্র জাতীয় বিনোদনের কথা ভাবতে পারেন না।
তিনি বলেন, গ্রাম-গঞ্জেও তাস খেলে অনেকে নিজেদের সর্বনাশ ডেকে আনছে। ইনডোর বিনোদন তত্তে¡র আড়ালে যেকোন জুয়ার মতো বিজাতীয় বিনোদন অনুশীলন গ্রহণযোগ্য নয়। জুয়ার মতো অপবিনোদন আগ্রাসন থেকে বাঁচতে নির্মল পবিত্র স্বচ্ছ নির্দোষ এবং নিজস্ব আদর্শের আলোকে শক্তিশালী বিনোদন বলয় গড়ে তোলার ক্ষেত্রে মনযোগী হওয়া সময়ের দাবি। তিনি বলেন, মুসলমানের বিনোদনের উৎস ইসলামী জীবন দর্শন ভিত্তিক মূল্যবোধ। তৌহিদ এর বুনিয়াদ। স্থানীয় ও লোকজ বিনোদনের উপাদান মুসলিম বিনোদনেও আছে, কিন্তু এর অবস্থান ইসলামের সীমানা অতিক্রম করে নয়।
তিনি বলেন, তথাকথিত এই বিনোদনের মাধ্যমে আমাদেরকে পাশ্চাত্যকরণের সূ² পন্থা গ্রহণের প্রয়াস লক্ষ্য করা যাচ্ছে। জুয়া-হাউজির মতো অপবিনোদন চালু করার মাধ্যমে আমাদের নিজস্ব বিনোদনের স্বাভাবিক বিবর্তনকে বাধাগ্রস্ত করে একটি স্বাধীন জাতির স্বাতন্ত্র্যবোধকে ধ্বংস করার অপপ্রয়াস চালানো হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনডোর বিনোদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ