Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

আইসিসির উপর নাখোশ তিন মোড়ল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ নামের নতুন এক টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবছে আইসিসি। টুর্নামেন্টটি আয়োজন করতে চায় তারা বিশ্বের শীর্ষ দশ জাতি নিয়ে। ২০২৩-২০৩১ স¤প্রচার স্বত্ব চক্রে এই টুর্নামেন্টে আয়োজনের প্রস্তাবনা নিয়ে কাজ করতে যাচ্ছে এখন আইসিসি।

২০২৪ ও ২০২৮ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ আয়োজন করতে চায় ক্রিকেট দুনিয়ার সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। শুধু টি-টোয়েন্টিতে নয়। আইসিসি চ্যাম্পিয়নস কাপ আয়োজন করতে চায় একদিনের ক্রিকেটেও। ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ আয়োজনের প্রস্তাব এসেছে ২০২৫ ও ২০২৯ সালে। সঙ্গে থাকবে ২০২৬ ও ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৭ ও ২০৩১ ওয়ানডে বিশ্বকাপ।

চ্যাম্পিয়নস ট্রফির মতো সংক্ষিপ্ত টুর্নামেন্ট হবে ৫০ ওভারের চ্যাম্পিয়নস কাপ। ছয় দলের এ আসরে খেলা হবে ১৬টি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আদলে হবে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ। ম্যাচ হবে ৪৮টি। টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়ে মাত্র সাত ম্যাচ কম। এবং ওয়ানডে বিশ্বকাপের সমান।

তবে বিসিসিআই, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আইসিসির এ পরিকল্পনায় নাখোশ হতে পারে। ধনী এ তিনটি বোর্ড নিজেদের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে ফাঁকা স‚চি রাখার দাবি করে আসছিল। নিজেদের আয়ের ধারা ঠিক রাখতে এর পক্ষে অবস্থান নিয়েছে তিনটি বোর্ড। আইসিসির প্রস্তাবিত এ স‚চি ঠিক থাকলে এ তিনটি দেশের দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য সময়স‚চি বের করা কঠিন হবে।

আইসিসির চাওয়ার দরপত্রে রাজস্ব আয়ের শর্তও জুড়ে দেওয়া হয়েছে। প্রতিটি ইভেন্টে আয়োজক দেশ টিকিট, হসপিটালিটি ও কাটারিং থেকে রাজস্ব আয় করতে পারবে। এর বাইরে বাণিজ্যিক ও স¤প্রচারস্বত্ব থেকে সমুদয় রাজস্ব পাবে আইসিসি। প্রস্তাবটা প্রথমবার আইসিসির বোর্ড টেবিলে আসে গত অক্টোবরে। এখনও এনিয়ে তিন বোর্ড ও আইসিসির মধ্যে চলছে আলোচনা।

২০২৩-৩১ সাল পর্যন্ত আইসিসি চক্র
২০২৩ সাল : পুরুষদের ওয়ানডে বিশ্বকাপ, নারীদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ
২০২৪ সাল : পুরুষদের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ, নারীদের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ
২০২৫ সাল : পুরুষদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ, নারীদের ওয়ানডে বিশ্বকাপ
২০২৬ সাল : পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ
২০২৭ সাল : পুরুষদের ওয়ানডে বিশ্বকাপ, নারীদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ
২০২৮ সাল : পুরুষদের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ, নারীদের টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ
২০২৯ সাল : পুরুষদের ওয়ানডে চ্যাম্পিয়নস কাপ, নারীদের ওয়ানডে বিশ্বকাপ
২০৩০ সাল : পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ, নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ
২০৩১ সাল : পুরুষদের ওয়ানডে বিশ্বকাপ

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন