Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকার সচিবদের জ্বালানি তেল বরাদ্দ বাড়াচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সিনিয়র সচিব, সচিব এবং সচিব পদমর্যাদা কর্মকর্তাদের জন্য বরাদ্দ করা গাড়ির জ্বালানি তেলের প্রাপ্যতা বৃদ্ধি করেছে সরকার। আগে এসব কর্মকর্তারা সর্বোচ্চ ১৮০ লিটার পেট্রোল বা ২৭০ ঘনমিটার সিএনজি পেতেন। নতুন নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল বা ৩৫৮ ঘনমিটার গ্যাস পাবেন।

প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের জ্বালানি তেলের প্রাপ্যতা বাড়িয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গত সোমবার একটি আদেশ জারি করা হয়েছে। আদেশে বলা হয়েছে, সার্বক্ষণিক গাড়ি প্রাধিকারপ্রাপ্ত সরকারের সিনিয়র সচিব,সচিব এবং সচিব পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তাদের জন্য সরকারের বরাদ্দ করা গাড়ির বিপরীতে জ্বালানি তেল-সিএনজির প্রাপ্যতা সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল-অকটেন অথবা ৩৫৮ ঘনমিটার সিএনজি পুনর্নিধারণ করা হল।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম হায়াতুল্লাহ জানান, ১৯৯৫ বা এরও আগে জ্বালানি তেলের প্রাপ্যতার হার নির্ধারণ করা হয়েছিল। তখনকার তুলনায় ঢাকার যানজট অনেক বেড়েছে। সচিবরাই তো সবাই ঢাকায়ই থাকেন। যানজটের কারণে বেশি জ্বালানি তেল খরচ হয়।

তিনি বলেন, এছাড়া সরকারের ভিশন-২০২১, ভিশন-২০৪১, এগুলো বাস্তবায়নের জন্য সচিবদের মুভমেন্টও বেড়েছে অনেকগুণ। এসব কারণে সচিবদের জ্বালানি তেলের প্রাপ্যতা বাড়ানো হল। এর আগে গত বছর মাঠ প্রশাসনের কর্মকর্তা জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়িতে ব্যবহারের জন্য জ্বালানি তেলের প্রাপ্যতা সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল বা ৩৫৮ ঘনমিটার সিএনজি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ